কারা নকআউট পর্বে, আশায় আছে যারা

ব্রাজিল, আর্জেন্টিনা, ফ্রান্স-সহ দশটি দেশ ইতিমধ্যে পরবর্তী পর্বে উঠে গেছে। যারা নকআউট পর্বে উঠে গেছে, তারা হলো- পর্তুগাল, ব্রাজিল, ফ্রান্স, আর্জেন্টিনা, নেদারল্যান্ডস, সেনেগাল, আমেরিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও পোল্যান্ড।

নকআউট পর্বে আর্জেন্টিনা খেলবে অস্ট্রেলিয়ার সঙ্গে। আগামী শনিবার এই ম্যাচ হবে। আর রোববার ফ্রান্স খেলবে পোল্য়ান্ডের বিরুদ্ধে। এই ম্যাচ জিতলে কোয়ার্টার ফাইনালে পৌঁছবে মেসির আর্জেন্টিনা ও এমবাপের ফ্রান্স।

ইতিমধ্যে বিদায় নেয়া দেশের মধ্যে আছে, আয়োজক কাতার, ক্যানাডা, ইকুয়েডর, ইরান, ওয়েলস, তিউনিশিয়া, ডেনমার্ক, সৌদি আরব ও মেক্সিকো। আরো ছয়টি দেশ নকআউট পর্বে যেতে পারবে। এই পর্বে যাওয়ার লড়াইয়ে আছে ১৩টি দেশ। সেই দেশগুলি হলো, বেলজিয়াম, ক্যামেরুন, কোস্টারিকা, ক্রোয়েশিয়া, জার্মানি, ঘানা, জাপান, মরক্কো, সার্বিয়া, দক্ষিণ কোরিয়া, স্পেন, সুইজারল্যান্ড ও উরুগুয়ে।

বৃহস্পতিবার গ্রুপ ই ও এফের অত্যন্ত গুরুত্বপূর্ণ জার্মানি-কোস্টারিকা, ক্যানাডা-মরক্কো, ক্রোয়েশিয়া-বেলজিয়াম, জাপান-স্পেনের ম্যাচ। ফলে বৃহস্পতিবার জানা যাবে, জার্মানি, কোস্টারিকা, ঘানা, জাপান, স্পেন, বেলজিয়াম, মরক্কোর মধ্যে কোন দেশগুলি পরের পর্বে যাবে। সূত্র: ডিডাব্লিউ, ফিফা ডটকম, আল জাজিরা

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.