যুদ্ধের জন্য ড্রোন তৈরিতে রাশিয়াকে সহায়তা করবে ইরান

ড্রোন তৈরির জন্য তেহরানের সঙ্গে চুক্তি করেছে মস্কো এর আগে ইউক্রেইন যুদ্ধে ইরানের তৈরি ড্রোন দিয়ে রুশ সেনারা কয়েক সপ্তাহ ধরে বিভিন্ন নগরীতে হামলা চালিয়েছে ।

যুক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা গোয়েন্দা সংস্থার তথ্যানুযায়ী, রাশিয়াতেই শত শত ড্রোন তৈরির কাজ করার জন্যই এই চুক্তি করেছেন দেশ দুইটি।

ইরানে নভেম্বরের শুরুর দিকে রুশ ও ইরানি কর্মকর্তারা এক বৈঠকে চুক্তি চূড়ান্ত করেছেন। কয়েক মাসের মধ্যেই উৎপাদন শুরুর জন্য এরই মধ্যে তোড়জোড়ও শুরু করেছে দুই দেশ।

অবিলম্বে প্রয়োজিনীয় নকশা ও ড্রোন তৈরির মূল উপাদান স্থানান্তরের উদ্যোগ নেওয়া হচ্ছে।সংশ্লিষ্ট তিন কর্মকর্তা কয়েকটি সাক্ষাৎকারে একথা জানিয়েছেন।

তারা বলছেন,ইরান এতদিন ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসনকে গুরুত্বপূর্ণ সমর্থন দিয়ে এসেছে। এবার চুক্তি অনুযায়ী কাজ সম্পন্ন হলে তা রাশিয়া এবং ইরানের সখ্য আরও নিবিড় করবে।

নিজেদের কারখানায় ড্রোন তৈরির সক্ষমতা অর্জন করার মধ্য দিয়ে রাশিয়া নাটকীয়ভাবে অপেক্ষাকৃত কম ব্যয়বহুল এবং অনেক বেশি ধ্বংসাত্মক এই অস্ত্রের মজুত নাটকীয়ভাবে বাড়াতে পারবে,যে অস্ত্র সম্প্রতি কয়েকসপ্তাহে ইউক্রেইন যুদ্ধের গতিপ্রকৃতি বদলে দিয়েছে।

গোয়েন্দা কর্মকর্তারা বলছেন, ইউক্রেইনে গত অগাস্ট থেকে রাশিয়া ইরানের তৈরি ৪০০ আক্রমণাত্মক ড্রোন মোতায়েন করেছে। এইসব ড্রোনের বেশিরভাগই বিদ্যুৎ প্রকল্পের মতো বেসামরিক অবকাঠামোর ওপর হামলায় ব্যবহার করা হয়েছে।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.