শর্ত শিথিলের পর এসএমই মার্কেটে ব্যাপক উত্থান

পুঁজিবাজারে এসএমই বোর্ডে তালিকাভুক্ত কোম্পানির শেয়ারে বিনিয়োগ বা শেয়ার কিনতে পুঁজিবাজারে ৩০ লাখ টাকা বিনিয়োগ না থাকলেও চলবে, আদালত কর্তৃক এমন নির্দেশনা জারি করার পর আজ (১৭ নভেম্বর) ব্যাপক উত্থান হয়েছে এই মার্কেটে।

এদিন ডিএসই এসএমই সূচক ১৩৫৯ দশমিক ৫৬ পয়েন্ট থেকে ৯ দশমিক ১৮ শতাংশ বা ১২৪ দশমিক ৮১ পয়েন্ট বেড়ে ১৪৮৪.৩৭২ পয়েন্টে উঠেছে। বাজারে ১ হাজার ৩৯২ বারে ১২ কোটি ১৬ লাখ টাকার মোট ৪৮ লাখ ১৩ হাজার ৮৪৩ টি শেয়ারের লেনদেন হয়েছে।

এদিন এসএমই মার্কেটে তালিকাভুক্ত প্রতিটি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। কোম্পানিগুলোর শেয়ারের দাম সর্বোচ্চ ১০ শতাংশ থেকে সর্বনিম্ন ৪ দশমিক ৫ শতাংশ পর্যন্ত বেড়েছে।

সপ্তাহের শেষ কার্যদিবসে এসএমই মার্কেটে তালিকাভুক্ত মামুন এগ্রো প্রোডাক্টস লিমিটেডের প্রতিটি শেয়ারের দর ২১ টাকা থেকে ১০ শতাংশ বা ২ টাকা ১ পয়সা বেড়ে ২৩ টাকা ১০ পয়সায় লেনদেন শেষ হয়েছে।

আছিয়া সি ফুডের প্রতিটি শেয়ারের মূল্য ২৫ টাকা থেকে ১০ শতাংশ বা ২ টাকা ৫ পয়সা বেড়ে ২৭ টাকা ৫ পয়সায় লেনদেন শেষ হয়েছে।

কৃষিবিদ ফিডের শেয়ারের দর বেড়েছে ১০ শতাংশ বা ২ টাকা ৭ পয়সা। এদিন কোম্পানিটির শেয়ারের লেনদেন শুরু হয়েছিলো ২৭ টাকায় এবং শেষ হয়েছে ২৯ টাকা ৭০ পয়সায়।

কৃষিবিদ সিডের শেয়ারের দর বেড়েছে ৯ দশমিক ৮৯ শতাংশ বা ২ টাকা ৬ পয়সা। এদিন কোম্পানিটির শেয়ারের লেনদেন শুরু হয়েছিলো ২৬ টাকা ৩০ পয়সায় এবং শেষ হয়েছে ২৮ টাকা ৯০ পয়সায়।

বেঙ্গল বিস্কুটের শেয়ারের দর বেড়েছে ৯ দশমিক ৯৮ শতাংশ বা ৯ টাকা। এদিন কোম্পানিটির শেয়ারের লেনদেন শুরু হয় ৯০ টাকা ২০ পয়সায় এবং লেনদেন শেষ হয় ৯৯ টাকা ২০ পয়সা দরে।

একইদিনে ৯ দশমিক ৯৩ শতাংশ বা ১ টাকা ৪ পয়সা বেড়েছে মাস্টার ফিড এগ্রোর শেয়ারের দাম। এদিন কোম্পানিটির শেয়ারের লেনদেন শুরু হয় ১৪ টাকা ১০ পয়সায় এবং শেষ হয়েছে ১৫ টাকা ৫০ পয়সায়।

মোস্তফা মেটালের শেয়ারের দাম ১৬ টাকা ২ পয়সা থেকে ৯ দশমিক ৮৮ শতাংশ বা ১ টাকা ৬ পয়সা বেড়ে ১৭ টাকা ৮০ পয়সায় লেনদেন শেষ হয়।

এসএমই মার্কেটে তালিকাভুক্ত নিয়ালকোর শেয়ারের দাম ৫১ টাকা ৭০ পয়সা থেকে ৯ দশমিক ৮৬ শতাংশ বা ৫ টাকা ১ পয়সা বেড়ে ৫৬ টাকা ৮০ পয়সায় লেনদেন শেষ হয়েছে।

বিডি পেইন্টসের শেয়ারের দাম বেড়েছে ৯ দশমিক ৮১ শতাংশ বা ৩ টাকা ৭ পয়সা। এদিন শেয়ারটির লেনদেন শুরু হয়েছিলো ৩৭ টাকা ৭০ পয়সা দরে এবং লেনদেন শেষ হয়েছে ৪১ টাকা ৪০ পয়সায়।

ওরিজা এগ্রোর শেয়ারের দাম বেড়েছে ৯ দশমিক ৭৪ শতাংশ বা ১ টাকা ৫০ পয়সা। এদিন শেয়ারটির লেনদেন শুরু হয় ১৫ টাকা ৪০ পয়সায় এবং শেষ হয় ১৬ টাকা ৯০ পয়সা দরে।

এসএমই মার্কেটে তালিকাভুক্ত ওয়ান্ডার টয়েজের শেয়ারদর ৩১ টাকা ৯০ পয়সা থেকে ৯ দশমিক ৭২ শতাংশ বা ৩ টাকা ১০ পয়সা বেড়ে ৩৫ টাকায় লেনদেন শেষ হয়।

এপেক্স ওয়েভিংয়ের শেয়ারের দর ২৪ টাকা ৮০ পয়সা থেকে ৯ দশমিক ৬৮ শতাংশ বা ২ টাকা ৪০ পয়সা বেড়ে ২৭ টাকা ২০ পয়সায় লেনদেন শেষ হয়।

ইউসুফ ফ্লাওয়ার মিলসের শেয়ারের দর বেড়েছে ৭ দশমিক ৫০ শতাংশ বা ৪৪ টাকা ৬০ পয়সা। এদিন কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছিলো ৫৯৪ টাকা ৪০ পয়সা দরে এবং শেষ হয়েছে ৬৩৯ টাকা দরে।

সবশেষ স্টার অ্যাডহেসিভের শেয়ারের দর বেড়েছে ৪ দশমিক ৫৩ শতাংশ বা ৩ টাকা ১০ পয়সা। এদিন কোম্পানিটির শেয়ারের লেনদেন শুরু হয়েছিলো ৬৮ টাকা ৫০ পয়সায় এবং শেষ হয়েছে ৭১ টাকা ৬০ পয়সা দরে।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.