ফ্লোরপ্রাইস থেকে ১০% কমে শেয়ার কেনা-বেচা করা যাবে, তবে .. . .

দেশের পুঁজিবাজারে বিদ্যমান ফ্লোরপ্রাইস ব্যবস্থায় কিছুটা পরিবর্তন আনা হয়েছে। বিদ্যমান ফ্লোরপ্রাইস ব্যবস্থা বহাল রেখেই ফ্লোরপ্রাইসের চেয়ে ১০ শতাংশ কম দামে শেয়ার কেনা-বেচা করার সুযোগ দেওয়া হয়েছে। তবে এই সুযোগ কেবল ব্লক মার্কেটের ক্ষেত্রে প্রযোজ্য। পাবলিক মার্কেটে এই সুবিধা প্রযোজ্য হবে না। ব্যক্তি বিনিয়োগকারীদের বড় অংশই মূলত পাবলিক মার্কেটে শেয়ারকেনাবেচা করে থাকেন।

আজ মঙ্গলবার (১৫ নভেম্বর) এ বিষয়ে একটি নির্দেশনা জারি করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

আলোচিত নির্দেশনায় বলা হয়েছে, পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি বিবেচনায় নিয়ে স্টক এক্সচেঞ্জগুলো বর্তমান সার্কিটব্রেকার সিস্টেমের মধ্যে থেকে ব্লক মার্কেটে ফ্লোরপ্রাইসের চেয়ে ১ শতাংশ কমে পর্যন্ত শেয়ার কেনা-বেচার অনুমতি দিতে পারবে।

উল্লেখ, ইউক্রেন-রাশিয়া যুদ্ধজনিত বৈশ্বিক পরিস্থিতি এবং দেশের অর্থনীতিতে সৃষ্ট কিছু চাপের প্রেক্ষিতে ছড়িয়ে পড়া উদ্বেগের মুখে গত জুলাই মাসে ফ্লোরপ্রাইস ব্যবস্থা চালু করে বিএসইসি। তাতে তালিকাভুক্ত প্রতিটি কোম্পানির শেয়ারের সর্বনিম্ন দর বেঁধে দেওয়া হয়, যে দরের নিচে কোনো শেয়ার কেনা-বেচা করা যাবে না। এতে বিনিয়োগকারীদের আতঙ্ক অনেকটা-ই কমে আসে। তবে পর্যায়ক্রমে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমে ফ্লোরপ্রাইসে এসে ঠেকে যাওয়ায় এতে নতুন সঙ্কট দেখা দেয়। বাজারে লেনেদেন একেবারেই কমে যায়। কোনো কোনো শেয়ারের লেনদেন প্রায় শূন্যের ঘরে চলে আসে। এই পরিস্থিতির উত্তরণে ব্লক মার্কেটের ক্ষেত্রে ফ্লোরপ্রাইস কিছুটা শিথিল করা হয়েছে বলে জানা গেছে।

 

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...