‘বিদেশি মুদ্রায় কোনো ঋণ খেলাপি নেই’

বিদেশি মুদ্রায় এখন পর্যন্ত কোনো ঋণ খেলাপি হয়নি। বাংলাদেশ ব্যাংক তা কখনো হতে দেবে না। সোমবার (১৪ নভেম্বর) এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র আবুল কালাম আজাদ এ কথা বলেন।

এলসি খোলার বিষয়ে তিনি বলেন, কমার্শিয়াল লেটার অব ক্রেডিট (এলসি) খোলার ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের কোনো নিষেধাজ্ঞা নেই। দেশের ব্যাংকগুলো রেমিট্যান্স আয় ও ব্যয় সাপেক্ষে ঋণপত্র খুলছে। এক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক নিয়ম অনুযায়ী তদারকী করছে।

এছাড়া অগ্রাধিকার খাত ও জরুরি পণ্য আমদানিতে সরকারি ঋণপত্রের মূল্য পরিশোধে ডলার সাপোর্ট দিচ্ছে বাংলাদেশ ব্যাংক। দেশের অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখতে সামনের দিনগুলোতেও এসব খাতে ডলার সাপোর্ট দেওয়া হবে বলেও জানান তিনি।

এ সময় তিনি আরও বলেন, ২০২১ সালের জুলাই থেকে এখন পর্যন্ত রেমিট্যান্সের প্রবৃদ্ধি গত বছরের একই সময়ের তুলনায় ২ দশমিক ১ শতাংশ। এছাড়া বিশেষ তদারকিতে ওভার ইনভয়েসিং ও আন্ডার ইনভয়েসিংয়ের তথ্য পাওয়া যাচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি মাসের ১০ তারিখ পর্যন্ত এলসি খোলা হয়েছে ১ হাজার ২৬৩ মিলিয়ন ডলারের। গত মাসের একই সময়ে যা ছিল ১ হাজার ২৩২ মিলিয়ন ডলার। এর আগে চলতি বছরের অক্টোবরে ৪ হাজার ৭৪৩ মিলিয়ন ডলারের এলসি খোলা হয়েছে।

এদিকে জানুয়ারি-ফেব্রুয়ারি নাগাদ ডলার সংকটের সমস্যা দূর হবে। এসময় বৈদেশিক মুদ্রা বাজারের চাহিদা ও সরবরাহে অনেকটাই ভারসাম্য অবস্থা ফিরে আসবে বলে জানান বাংলাদেশ ব্যাংকের এই কর্মকর্তা।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.