বেসিস ম্যাগাজিন ‘স্মার্ট বাংলাদেশ’এর মোড়ক উন্মোচন

দেশের সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি সেবা খাতের জাতীয় বাণিজ্য সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর আয়োজনে প্রথমবারের মতো উদযাপন করা হলো ‘বেসিস সন্ধ্যা’। অনুষ্ঠানে বেসিস ম্যাগাজিন ‘স্মার্ট বাংলাদেশ’ এর মোড়ক উন্মোচন করা হয় ।

শনিবার সন্ধ্যায় (১২ নভেম্বর) রাজধানীর একটি রেস্তোরায় এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বেসিস সভাপতি রাসেল টি আহমেদ এর সঞ্চালনায় অনুষ্ঠিত বেসিস সন্ধ্যায় উপস্থিত থেকে বক্তব্য রাখেন বেসিস এর প্রাক্তন সভাপতি এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, প্রাক্তন সভাপতি সারওয়ার আলম ও হাবিবুল্লাহ এন করিম, প্রতিষ্ঠাতা সদস্য আতিক-ই রব্বানী ও শাফকাত হায়দার। এছাড়াও বেসিস এর সহ-সভাপতি (প্রশাসন) আবু দাউদ খান, পরিচালক একেএম আহমেদুল ইসলাম বাবু, মুশফিকুর রহমান, তানভীর হোসেন খান, অ্যাডভাইজরি স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান এম রাশিদুল হাসান মঞ্চে উপস্থিত ছিলেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী, মোস্তাফা জব্বার, বলেন, “আমি এখানে আজ  মন্ত্রী হিসেবে নয়, বরং বেসিস-এর প্রাক্তন সভাপতি হিসেবে এসেছি। ১৯৯৭ সালের সেপ্টেম্বর মাসে আমরা মাত্র কয়েকজন মিলে বেসিস প্রতিষ্ঠা করি এবং স্বতস্ফুর্ত নির্বাচনের মাধ্যমে বেসিসের প্রথম কমিটি গঠন করি। সেই হিসেবে বেসিস এর বয়স ইতোমধ্যেই ২৫ বছর পূর্ণ হয়েছে। মাত্র ১৮ টি চার্টার সদস্য প্রতিষ্ঠান নিয়ে বেসিসের যাত্রা শুরু হলেও এখন এ সদস্য সংখ্যা প্রায় আড়াই হাজার। দেশিয় সফটওয়্যার যাতে দেশের সরকারি বেসরকারি প্রতিষ্ঠানগুলোর কাছে গ্রহণযোগ্যতা পায়, আমাদের সফটওয়্যার যাতে দেশে বিদেশে নিজস্ব জায়গা করে নিতে পারে সেজন্যেই বেসিস প্রতিষ্ঠা করা হয়েছিল। আমি মনে করি বেসিস প্রতিষ্ঠার লক্ষ্য আজ অর্জিত হয়েছে।”

বেসিস এর মাসিক ম্যাগাজিন ‘স্মার্ট বাংলাদেশ’ এর মোড়ক উন্মোচন প্রসঙ্গে তিনি বলেন, আমি বেসিস নেতৃবৃন্দ বিশেষ করে বর্তমান সভাপতি রাসেল টি আহমেদকে অভিনন্দন জানাই ‘স্মার্ট বাংলাদেশ’ নামে একটি চমৎকার ম্যাগাজিন প্রকাশের উদ্যোগ নেওয়ার জন্য। প্রধানমন্ত্রী ২০৪১ সাল নাগাদ যে ‘স্মার্ট বাংলাদেশ গড়ার ঘোষণা দিয়েছেন, তার সাথে সামঞ্জস্য রেখে সেই স্বপ্ন পূরণে নতুন নতুন উদ্ভাবনী তথ্যপ্রযুক্তি পণ্য ও সেবা তৈরিতে বেসিস সদস্যদের প্রতি তিনি আহ্বান জানান।

বেসিস সভাপতি রাসেল টি আহমেদ উপস্থিত প্রাক্তন সভাপতি, প্রতিষ্ঠাতা সদস্য, প্রাক্তন নির্বাহী কমিটির সদস্যবৃন্দসহ আগত সকল বেসিস সদস্যদের ধন্যবাদ জানান। তিনি প্রতিমাসে স্মার্ট বাংলাদেশ ম্যাগাজিনের প্রেক্ষাপট ও ভবিষ্যৎ পরিকল্পনার কথা তুলে ধরেন। এছাড়া, আগামী ২১ জানুয়ারি ২০২৩ তারিখে বেসিস সদস্যদের নিয়ে সুবর্ণগ্রামে বার্ষিক বনভোজন আয়োজনের ঘোষণা দেন।

বেসিস সদস্যদের নিয়ে একটি আনন্দঘন পরিবেশে একত্রিত হয়ে বেসিস সন্ধ্যায় সকলে মেতে ওঠেন গল্প, আড্ডা, গান আর নৈশভোজে। অনুষ্ঠানে প্রাক্তন নির্বাহী কমিটির সদস্যবৃন্দ ছাড়াও বেসিসের চার শতাধিক সদস্য প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন। উল্লেখ্য, অনুষ্ঠানটির সহযোগিতায় ছিলেন স্টার কম্পিউটার সিস্টেমস লিমিটেড এবং সেবা.এক্সওয়াইজেড।

 

অর্থসূচক/ এইচএআই

 

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...