রাশিয়ার শীর্ষ বাণিজ্যিক অংশীদার হয়ে উঠছে তুরস্ক

চলতি বছরের সেপ্টেম্বরে রাশিয়ায় রেকর্ড ১ দশমিক ১ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করেছে তুরস্ক। রাশিয়া ও তুরস্কের মধ্যে বাণিজ্য দ্রুত বেড়ে চলেছে। শনিবার (৫ নভেম্বর) রাশিয়ার সংবাদমাধ্যম আরটির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

তুরস্কের পরিসংখ্যান বিভাগের তথ্য অনুযায়ী, এ বছরের সেপ্টেম্বরে রাশিয়ায় যে পরিমাণ রপ্তানি করা হয়েছে তা ২০২১ সালের একই সময়ের চেয়ে কয়েক গুণ বেশি। সে সময়ে তুরস্ক ৫০৪ মিলিয়ন ডলারের পণ্য রাশিয়ায় রপ্তানি করে।

প্রতিবেদন অনুযায়ী, ২০২১ সালে রাশিয়ায় পণ্য রপ্তানিতে তুরস্কের অবস্থান ছিল ১১তম। কিন্তু এই গ্রীষ্মে ৫তমতে উঠে এসেছে দেশটি।

আরবিসির প্রতিবেদন অনুযায়ী, সেপ্টেম্বরে রাশিয়ায় রপ্তানি বাড়ায় জার্মানির সমান স্তরে চলে এসেছে তুরস্ক। সেপ্টেম্বরে রাশিয়ায় ১ দশমিক ১৪ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করে জার্মানি।

যদি তুরস্ক বার্লিনকে ছাড়িয়ে যায় তবে এটি চীন ও বেলারুশের পরে রাশিয়ায় পণ্যের তৃতীয় বৃহত্তম রপ্তানিকারক হয়ে উঠবে।

এদিকে স্বল্পোন্নত-উন্নয়নশীল দেশে শস্য ও সার পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছে তুরস্ক। এক্ষেত্রে আফ্রিকার দেশগুলোকে বিশেষ গুরুত্ব দেওয়া হবে বলে দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে।

অনুন্নত দেশগুলোতে শস্য ও সার পাঠানোর জন্য ইন্দোনেশিয়ায় আসন্ন জি-২০ সম্মেলনে দৃঢ় পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান বলেছেন, কৃষ্ণসাগর দিয়ে শস্য রপ্তানির আরও শক্তিশালী নিরাপদ করিডোর তৈরি করতে তুরস্ক ও রাশিয়া একমত হয়েছে।

ইন্ডিপেন্ডেন্ট ইন্ডাস্ট্রিয়ালিস্ট অ্যান্ড বিজনেসম্যানস অ্যাসোসিয়েশনের এক্সপোতে বক্তৃতা দিতে গিয়ে এরদোয়ান বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গরিব দেশগুলোতে বিনামূল্যে শস্য পাঠাতে রাজি হয়েছেন।

তুরস্কের প্রেসিডেন্ট বলেন, সোমালিয়া, জিবুতি ও সুদান থেকে শুরু করে খাদ্য সংকট এবং দুর্ভিক্ষের সঙ্গে লড়াই করছে এমন প্রতিটি দেশে শস্যের জাহাজ পৌঁছানো আমরা নিশ্চিত করবো।

 

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.