সৌদিতে হামলা চালাতে পারে ইরান, যুক্তরাষ্ট্রের উদ্বেগ

সৌদি আরব থেকে যুক্তরাষ্ট্রে জানানো হয়েছে, সৌদি আরবে হামলা চালাতে পারে ইরান। ইরানি হুমকির বিষয়ে যুক্তরাষ্ট্র উদ্বেগ প্রকাশ করে জানিয়েছে, যেকোনো প্রয়োজনে সৌদির পাশে দাঁড়ানো হবে। খবর আল-জাজিরার।

মার্কিন জাতীয় নিরাপত্তা বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে, সৌদির ওপর ইরানের হুমকি নিয়ে আমরা উব্দিগ্ন। তবে এই বিষয়ে সৌদি আরবকে প্রয়োজনীয় সব ধরনের সহায়তা করা হবে। মধ্যপ্রাচ্যে আমাদের ও অংশীদারদের স্বার্থ রক্ষায় পদক্ষেপ নিতে দ্বিতীয়বার ভাবা হবে না বলেও জানানো হয়।

ওয়ালস্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের হামলার ব্যাপারে যুক্তরাষ্ট্রের সঙ্গে গোয়েন্দা তথ্য শেয়ার করেছে সৌদি আরব।

সৌদি আরব তেল কারখানায় ২০১৯ সালের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার জন্য ইরানকে দায়ী করেছিল। তবে সেই অভিযোগ তেহরান অস্বীকার করে।

তেলের উৎপাদন কমানোর সিদ্ধান্তের পর প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন যে, সৌদিকে পরিণতি ভোগ করতে হবে। বেশ কয়েকজন সিনেটর হোয়াইট হাউসকে অস্ত্র বিক্রিসহ রিয়াদের সঙ্গে সব সহযোগিতা বন্ধ করার আহ্বান জানিয়েছেন। সৌদি আরব তার নিরাপত্তার জন্য যুক্তরাষ্ট্রের ওপর অনেক বেশি নির্ভর করে।

সম্প্রতি এক বৈঠকে জ্বালানি তেলের উৎপাদন দৈনিক রেকর্ড দুই লাখ ব্যারেল কমানোর ঘোষণা দিয়েছে রপ্তানিকারক দেশগুলোর জোট ওপেক ও এর মিত্ররা (একসঙ্গে বলা হয় ওপেক প্লাস)। তাদের এই সিদ্ধান্ত পশ্চিমা বিশ্বে, বিশেষ করে যুক্তরাষ্ট্রে ব্যাপক ক্ষোভের পাশাপাশি উদ্বেগ তৈরি করেছে।

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.