চলে গেলেন ওয়ানডে ক্রিকেটের প্রথম উইকেট শিকারি

ঘরোয়া ক্রিকেটে ক্যারিয়ার সমৃদ্ধ হলেও অস্ট্রেলিয়ার হয়ে মাত্র একটি ওয়ানডে খেলেছিলেন অ্যালান লয়েড থমসন। সেই ম্যাচে ওয়ানডে ক্রিকেটের প্রথম উইকেট শিকারি ছিলেন সাবেক এই ডানহাতি পেসার। সেটির জন্যই চিরকাল অমর হয়ে থাকবেন তিনি। অজিদের হয়ে মাত্র একটি ওয়ানডে খেলা থমসন ৭৬ বছর বয়সে মারা গেছেন।

১৯৭০-৭১ মৌসুমে সাত টেস্টের অ্যাশেজ সিরিজে ডাক পেয়েছিলেন থমসন। সিরিজের প্রথম দুই টেস্টে পার্থ এবং ব্রিসবেনে একাদশে সুযোগ পেয়েছিলেন ডানহাতি এই পেসার। ব্রিসবেনে ১ উইকেট নেয়া থমসন ৩ উইকেট পেয়েছিলেন পার্থে। তবে তৃতীয় টেস্টের দলে সুযোগ মেলেনি তার।

মেলবোর্ন টেস্টের একাদশে না থাকলেও সেখানে ইতিহাস গড়েন থমসন। বৃষ্টির কারণে মেলবোর্ন টেস্টে কোন বলই মাঠে গড়ায়নি। এমন অবস্থায় টেস্ট পরিত্যক্ত হলে দুই দলের সম্মতিতে ওয়ানডে খেলার সিদ্ধান্ত নেয়া হয়। ৮ বলে ওভার হওয়া ম্যাচটি ছিল ৪০ ওভারের। সেখান থেকেই শুরু হয় ওয়ানডে ক্রিকেটের।

৫ জানুয়ারিতে হওয়া সেই ম্যাচে ইনিংসের দ্বিতীয় ওভারেই বোলিংয়ে আসেন থমসন। ডানহাতি এই পেসারের শট ডেলিভারিতে পুল করতে গিয়ে স্কয়ার লেগে উইকেট দিয়ে আসেন জেফ বয়কট। অস্ট্রেলিয়ার জয় পাওয়া ম্যাচে ৮ ওভারে ২২ রান দিয়ে এক উইকেট নিয়েছিলেন থমসন। খানিকটা অদ্ভুত অ্যাকশনে বোলিং করতেন ডানহাতি এই পেসার। যে কারণে ব্যাটাররা দ্বিধাদ্বন্দ্বে পড়ে যেতেন। ১৯৬৯ সালের জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজ টেস্ট দলের বিপক্ষে ভিক্টোরিয়ার হয়ে ১১ উইকেট নিয়েছিলেন থমসন।

ফ্রগি হিসেবে পরিচিত থমসন প্রথম শ্রেণির ক্রিকেটে ৪৪ ম্যাচে ১৮৪ উইকেট নিয়েছেন। খেলোয়াড়ি হিসেবে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকতা করেছেন তিনি। ভিক্টোরিয়ার ফুটবল লিগে ফিল্ড আম্পায়ার হিসেবে কাজ করার অভিজ্ঞতাও আছে থমসনের।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.