ইবিএল ও স্টার্টআপ বাংলাদেশ এর কো ব্র্যান্ড ভিসা কার্ড উদ্বোধন

ইস্টার্ণ ব্যাংক লিমিটেড (ইবিএল), ভিসার সহযোগিতায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ফ্ল্যাগশীপ ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানি- স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের জন্য কো-ব্র্যান্ড কার্ড এবং এর সদস্যদের জন্য ঋণ প্রোডাক্ট চালু করেছে।

আজ (২৭ অক্টোবর) রাজধানীর গুলশানে অবস্থিত ইবিএল প্রধান কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি এবং বাংলাদেশে নিযুক্ত তুরষ্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরাণ নতুন এই কার্ড এবং ঋণ প্রোডাক্টের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

ক্রেডিট, ডেবিট, এবং প্রি-পেইড এই তিন ধরণের কার্ড ইস্যু করা হবে। কো-ব্র্যান্ড ক্রেডিট কার্ডগুলোতে বিশেষ কিছু সুবিধা অফার করা হয়েছে যার মধ্যে রয়েছে প্রথম বছরে ‘জিরো’ ইস্যু ফি, আঠারোটি লেনদেনের ক্ষেত্রে ‘জিরো’ নবায়ন ফি, দুটি সাপ্লিমেন্টারী কার্ড ইত্যাদি। দেশে ও বিদেশে এই কার্ডগুলো ব্যবহার করা যাবে।

বাংলাদেশে স্টার্টআপদের জন্য যে ঋণ প্রোডাক্টটি উদ্বোধন করা হয়েছে তার নাম রাখা হয়েছে ‘স্টার্টআপ এক্সপ্লোরার’।

এছাড়াও ফ্রিল্যান্সার হিসেবে যারা কাজ করছেন তাদের জন্য ‘ইবিএল ফ্রিডম ফ্রিল্যান্সার ভিসা ডেবিট কার্ড’ অফার করছে ইস্টার্ণ ব্যাংক। এই কার্ড ব্যবহারের ফলে ফ্রিল্যান্সারদের অর্জিত বৈদেশিক মুদ্রার ব্যবস্থাপনা অনেক বেশি সহজ ও কার্যকর হবে।

অনুষ্ঠানে প্রদত্ত বক্তব্যে জুনাইদ আহমেদ পলক এমপি বলেন, ইবিএল-স্টার্টআপ বাংলাদেশ কো-ব্র্যান্ড ভিসা কার্ড, স্টার্টআপ এক্সপ্লোরার ঋণ, এবং ইবিএল ফ্রিল্যান্সার ভিসা ডেবিট কার্ড বাংলাদেশে অন্তর্ভূক্তিমূলক অর্থনীতি সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমি বিশ্বাস করি”।

তুর্কী রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরান তার মন্তব্যে জানান, “স্টার্টআপগুলো সমাজে চেঞ্জ-মেকার এবং প্রভাবকের ভুমিকা  পালন করে। একটি কর্মচঞ্চল উদ্যোক্তা ইকোসিস্টেম তৈরীর স্বার্থে সরকারী এবং বেসরকারী খাতের একযোগে কাজ করা প্রয়োজন। ডিজিটাল বাংলাদেশ প্রোগ্রামের সঙ্গে সংগতিপূর্ণ পার্টনারশীপ গঠনের জন্য আমি আইসিটি ডিভিশন এবং  ইবিএলকে অভিনন্দন জানাই।”

স্টার্টআপ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সামী আহমেদ বলেন, “এতদ্বঞ্চলে স্টার্টআপ শিল্পে ভেঞ্চার ক্যাপিটাল বিনিয়োগের জন্য বাংলাদেশে যথেষ্ট সুযোগ রয়েছে। এ কারনেই স্টার্টআপ বাংলাদেশে লিমিটেড উদ্যোক্তাদের সহায়তা প্রদান এবং টেকসই স্টার্টআপ ইকোসিস্টেম গঠনে প্রতিশ্রতিবদ্ধ, যাতে বাংলাদেশ এই অঞ্চলের একটি স্টার্টআপ হাব হিসেবে প্রতিষ্ঠা লাভ করতে পারে। এখানেই ইস্টার্ণ ব্যাংক লিমিটেডের সঙ্গে আমাদের আমাদের মিল রয়েছে কারন, তারাও বাংলাদেশে স্টার্টআপের উন্নয়নের লক্ষ্যে কো-ব্র্যান্ড ব্যাংকিং প্রোডাক্ট চালুর মাধ্যমে নবীন স্টার্টআপদের সহযোগিতা করছে”।

ইবিএল ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী আলী রেজা ইফতেখার তার বক্তব্যে বলেন, ‘‘ইবিএল ইনোভেশন এবং টেকনোলজিতে দৃঢ়ভাবে বিশ্বাস করে। তাই যারা বা যেসকল সংস্থা বাংলাদেশের ডিজিটাল রুপান্তরের লক্ষ্যে কাজ করছেন, তাদের সঙ্গে সহযোগিতাকে আমরা বিশেষ গুরুত্ব দিয়ে থাকি। সরকারের পৃষ্ঠপোষকতায় পরিচালিত স্টার্টআপ বাংলাদেশ দেশের প্রথম এবং একমাত্র ভেঞ্চার ক্যাপিটাল তহবিল। দেশের ডিজিটাল অবকাঠামো তৈরিতে স্টার্টআপ বাংলাদেশ যে ভূমিকা পালন করছে তা অনুপ্রেরণাদায়ক। এই অবকাঠামোকে ভিত্তি করেই দেশে প্রযুক্তি এবং উদ্ভাবনের বিকাশ ঘটবে। বলার অপেক্ষা রাখে না এই যাত্রায় সঙ্গী হতে পেরে ইবিএল গর্বিত”।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ইবিএল উপ-ব্যবস্থাপনা পরিচালক এবং রিটেইল ও এসএমই ব্যাংকিং প্রধান এম. খোরশেদ আনোয়ার, কম্যুনিকেশন্স এন্ড এক্সটার্ণাল এফেয়ার্স বিভাগ প্রধান জিয়াউল করিম, এবং কার্ড বিভাগের প্রধান নাহিদ ফারজানা প্রমূখ।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.