৩ বিভাগের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ এর কারণে চট্টগ্রাম, বরিশাল ও খুলনা বিভাগের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে সরকার। সোমবার (২৪ অক্টোবর) রাতে শিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এ নির্দেশনা।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঘূর্ণিঝড় ‌‌‘সিত্রাং’-এর কারণে চট্টগ্রাম, বরিশাল ও খুলনা বিভাগ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। সে কারণে এই তিন বিভাগের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় ঘূর্ণিঝড় কবলিত এলাকার শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের নির্দেশনা দিয়েছে।

এ তথ্য নিশ্চিত করে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী জানান, ঘূর্ণিঝড়ের কারণে মঙ্গলবার থেকে চট্টগ্রাম, বরিশাল ও খুলনা বিভাগের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই আদেশ বলবৎ থাকবে।

এদিকে সোমবার থেকেই ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ এর অগ্রভাগ বাংলাদেশের উপকূল অতিক্রম শুরু করেছে। এর প্রভাবে সারাদেশে ভারি থেকে অতিভারি বৃষ্টি হচ্ছে। একই সঙ্গে উপকূলীয় অঞ্চলসহ বিভিন্ন স্থানে বইছে দমকা বাতাস। উপকূলে আঘাত হেনে ধীরে ধীরে শক্তি কমে ঘূর্ণিঝড় সিত্রাং এখন রূপ নিয়েছে নিম্নচাপে। মধ্যরাতে ঘূর্ণিঝড়ের কেন্দ্র উপকূল অতিক্রম করেছে। এতে দেশের সমুদ্র বন্দরগুলোকে বিপৎসংকেত নামিয়ে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এ ছাড়া ঘূর্ণিঝড়ে পাঁচ জেলায় নয়জন নিহতের তথ্য পাওয়া গিয়েছে।

গতকাল সোমবার দিনগত রাতে প্রকাশিত আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঘূর্ণিঝড়টি বর্তমানে স্থল নিম্নচাপ আকারে ঢাকা–কুমিল্লা–ব্রাহ্মণবাড়িয়া এবং এর পার্শ্ববর্তী এলাকায় অবস্থান করছে। রাতেই ঘূর্ণিঝড়টি সিলেট হয়ে ভারতে প্রবেশ করবে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.