আইপিএলের নিলাম ডিসেম্বরে

চারদিকে বইছে টি-টোয়েন্টি বিশ্বকাপের উত্তাপ। ভেন্যুও ঠিক হয়ে গেছে। বেঙ্গালুরুতে হচ্ছে যাচ্ছে আইপিএলের ১৬তম আসরের। যদিও এখনও পর্যন্ত কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। এরই মধ্যে নিলাম প্রক্রিয়া নিয়ে ফ্যাঞ্চাইজিগুলোর সঙ্গে আলোচনা সেরেছে আইপিএলের আয়োজকরা। তাদের সঙ্গে কথা বলেই নিলামের প্রাথমিক সময়সূচী ও ভেন্যু নির্ধারণ করেছে বিসিসিআই।

আগেই বিসিসিআই নিশ্চিত করেছিল এবার হচ্ছে না মেগা নিলাম। ছোটো পরিসরে হওয়া নিলামের আগে ক্রিকেটারদের ছেড়ে দেয়া ক্রিকেটারদের নাম ঘোষণা করতে হবে ফ্র্যাঞ্চাইজিগুলোর। সবকিছু ঠিক থাকলে আগামী বছরের মার্চের শেষদিকে আয়োজন করা হতে পারে আইপিএলের এবারের আসর। এবারের আসর দিয়ে আবারও হোম অ্যান্ড অ্যাওয়ে পদ্ধতি ফিরছে জনপ্রিয় এই ফ্র্যাঞ্চাইজি লিগে।

এরই মধ্যে ভারতীয় গণমাধ্যম জানিয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এবারের আসরের নিলাম অনুষ্ঠিত হবে আগামী ১৬ ডিসেম্বর। নিলামে প্রতিটি দলের বাজেট হবে ৯৫ কোটি রুপি। গত নিলামের চেয়ে এবার ফ্যাঞ্চাইজিগুলো ৫কোটি রুপি বেশি খরচ করতে হবে। তবে বাজেট নির্ধারণ হবে ধরে রাখা ও ছেড়ে দেয়া ক্রিকেটারদের মূল্যের ওপর ভিত্তি করে। নিলাম প্রক্রিয়া শুরু হওয়ার এক সপ্তাহ আগে পর্যন্ত ট্রান্সফার উইন্ডো খোলা থাকবে দলগুলোর জন্য। শোনা যাচ্ছে আইপিএলের এবারের আসরে চেন্নাই সুপার কিং ছেড়ে দিতে পারে রবীন্দ্র জাদেজাকে। সেই সঙ্গে গুজরাট টাইটান্সও ছেড়ে দিতে যাচ্ছে শুভমান গিলকে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.