ছাত্র অধিকারের ২৪ জনের রিমান্ড শুনানি পেছালো

রাজধানীর শাহবাগ থানায় ছাত্রলীগের দুই নেতার করা মামলায় ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র অধিকার পরিষদের সভাপতি আকতার হোসেনসহ ২৪ নেতা-কর্মীর রিমান্ড শুনানির তারিখ পিছিয়ে আগামী ২০ অক্টোবর ধার্য করেছেন আদালত।

রোববার (১৬ অক্টোবর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নুরুল হুদা চৌধুরীর আদালতে মামলাটি রিমান্ড শুনানির জন্য ধার্য ছিল। কিন্তু মামলার তদন্ত কর্মকর্তা শাহবাগ থানার উপপরিদর্শক গোলাম হোসেন অসুস্থ থাকায় এবং আরেক তদন্ত কর্মকর্তা মুহাম্মদ আরিফুল আলম অপু সাক্ষ্য দিতে চট্টগ্রাম আদালতে যাওয়ায় আদালতে হাজির হতে পারেননি। এজন্য আদালত রিমান্ড শুনানির এ তারিখ ধার্য করেন।

১৩ অক্টোবর দুই মামলায় এ রিমান্ড আবেদন করেন তারা। এ মামলায় অন্য আসামিরা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র অধিকার পরিষদের সাধারণ সম্পাদক আকরাম হোসেন, মো. সাদ্দাম হোসেন, মো. তসলিম হোসাইন অভি, আব্দুল কাদের, মো. তরিকুল ইসলাম, মামুনুর রশিদ, নাজমুল হাসান, রাকিব, আরিফুল ইসলাম, আসিফ মাহমুদ, তাওহীদুল ইসলাম তুহিন, এইচএম রুবেল হোসেন, ইউসুফ হোসেন, মিজান উদ্দিন, বেলাল হোসেন, ওমর ফারুক জিহাদ, আবু কাউছার, জাহিদ আহসান, মোয়াজ্জেম হোসেন রনি, সানাউল্লাহ, শাহ ওয়ালিউল্লাহ, মো. রাকিব ও সাজ্জাদ হোসেন পারভেজ। এদিন তাদের আদালতে হাজির করা হয়।

গত ৭ অক্টোবর তাদের গ্রেপ্তার করে শাহবাগ থানা পুলিশ। পরদিন তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শহিদুল ইসলাম। একইসঙ্গে জামিন শুনানির জন্য ১১ অক্টোবর দিন ধার্য করেন। এরপর গত ১১ অক্টোবর শুনানি শেষে এই ২৪ আসামির জামিন নামঞ্জুর করেন আদালত।

এর আগে একইদিন বিকেলে বুয়েটের শিক্ষার্থী আবরার ফাহাদের মৃত্যুবার্ষিকীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে স্মরণসভার আয়োজন করে ছাত্র অধিকার পরিষদ। স্মরণসভাকে কেন্দ্র করে ছাত্রলীগের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে। পরে ঢাকা মেডিক্যাল কলেজের সামনেও এই দুই পক্ষের মারামারি হয়। এই দুই ঘটনায় শাহবাগ থানায় দুটি মামলা দায়ের করে ছাত্রলীগের দুই কর্মী।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.