দেশে ডেঙ্গুতে নারীদের মৃত্যু হার বেশি

ডেঙ্গু আক্রান্ত ও মৃতের সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। বুধবার (১২ অক্টোবর) পর্যন্ত সারা দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছেন ৭৫ জন। এর মধ্যে ৪৬ জনই নারী। সেই তুলনায় নারীদের মৃত্যু হার পুরুষের তুলনায় বেশি।

এছাড়া বুধবার পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ২২ হাজার ৫১৭ জন। ডেঙ্গুতে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের ঘটনা ঘটেছে রাজধানীতে।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তর মিলনায়তনে সারা দেশের ডেঙ্গু পরিস্থিতি নিয়ে জরুরি এক ব্রিফিংয়ে এসব তথ্য জানান অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ড. আহমেদুল কবির।

এসময় তিনি বলেন, ঢাকার বাইরে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি কক্সবাজারে জেলায়। এই জেলায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ৩৬৮ জন। বয়সের হিসাবে ডেঙ্গু আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মারা গেছেন ৪০ থেকে ৫০ বছরের মানুষ।

এসময় আরও জানানো হয়, ১২ অক্টোবর পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা ২২ হাজার ৫১৭ জন। যা গত বছর ছিল ২৮ হাজার ৪২৯ জন, ২০২০ সালে ছিল ১৪০৫ জন। তবে সবচেয়ে বেশি ছিল ২০১৯ সালে ১ লাখ ১ হাজার ৩৫৪ জন।

অপরদিকে ঢাকা সিটি করপোরেশন এলাকায় চলতি বছরের ১২ অক্টোবর পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১৬ হাজার ৭৬২ জন। ঢাকার বাইরে ৫ হাজার ৭৭৫ জন। সর্বশেষ ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ৬৪৭ জন। এর মধ্যে ঢাকায় ৪১৫ জন। ঢাকার বাইরে ২৩২ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের এই কর্মকর্তা জানান, ডেঙ্গুবিরোধী সচেতনতামূলক কর্মসূচির পাশাপাশি ট্রেনিং চলছে। চিকিৎসার পাশাপাশি জনসচেতনতা বৃদ্ধি করা জরুরি। বেসরকারি হাসপাতালগুলোকে নিয়ে বসবেন বলেও জানান তিনি।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.