নিউজিল্যান্ডে গরুর ঢেকুর ও বায়ুত্যাগের ওপর করের প্রস্তাব

গরুর ঢেকুর ও বায়ুত্যাগের ওপর কর বসানোর প্রস্তাব উঠেছে। জলবায়ুর জন্য ক্ষতিকর মিথেন গ্যাসের নিঃসরণ নিয়ন্ত্রণে এই কর জারি করতে চায় দেশটির সরকার।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্নবুধবার যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘আমরা আগামী ২০২৫ সালের মধ্যে পশুপালনের ফলে সৃষ্ট গ্রিনহাউস গ্যাসের নিঃসরণ নিয়ন্ত্রণ করতে চাই। এই কারণেই প্রস্তাবটি সরকার গুরুত্ব সহকারে বিবেচনা করছে।’

সাক্ষাৎকারে আর্ডার্ন আরও বলেন, গরু পালনকারী সব কৃষককেই কর দিতে হবে— ব্যাপারটি এমন নয়। কোনো কৃষককে কত কর দিতে হবে, তা নির্ভর করবে তার মালিকানাধীনে থাকা গবাদি পশুর সংখ্যার ওপর। প্রান্তিক কৃষকদের ওপরে যেন চাপ তৈরি না হয়, সে বিষয়টিও সরকারের মনোযোগে রয়েছে বলে জানিয়েছেন তিনি।

নিউজিল্যান্ডে গৃহপালিত গরুর সংখ্যা প্রায় ৬২ লাখ। দেশটির পরিবেশবিদদের দাবি, নিউজিল্যান্ডের বাতাসে গ্রিনহাউস গ্যাস নিঃসরণের জন্য প্রধানত এসব গরুর ঢেকুর ও বায়ুত্যাগ দায়ী।

তবে করের পরিমাণ এখনও ধার্য করা হয়নি। দেশের কৃষকদের সঙ্গে আলোচনা সাপেক্ষে বিষয়টি নির্ধারণ করা হবে। এছাড়া পরিবেশবান্ধব কৃষি ব্যবস্থাকে এগিয়ে নিতে আরও কিছু পদক্ষেপ নেওয়া হবে বলে সিএনএনকে জানিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী।

অর্থসূচক/এমআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.