গোটা ফিলিস্তিন মুক্ত না হওয়া পর্যন্ত প্রতিরোধ চলবে: হামাস

আগ্রাসী ইসরাইলের জবরদখল থেকে গোটা অধিকৃত ভূখণ্ড মুক্ত করার আগ পর্যন্ত ফিলিস্তিনি জনগণ তাদের প্রতিরোধ আন্দোলনে অটল ও অবিচল থাকবে বলে জানিয়েছে ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলন হামাস।

গাজা উপত্যকা থেকে ইসরাইলকে বহিষ্কার করার ১৭তম বার্ষিকী উপলক্ষে এক বিবৃতিতে এ কথা জানিয়েছে হামাস। খবর- পার্সটুডের

বিবৃতিতে বলা হয়েছে, ফিলিস্তিনি মাতৃভূমির প্রতি ইঞ্চি ভূখণ্ড থেকে দখলদারদের বের করে না দেয়া পর্যন্ত প্রতিরোধ আন্দোলন চলমান থাকবে। ইসরাইল ১৯৬৭ সালের যুদ্ধে গাজা উপত্যকা ও জর্দান নদীর পশ্চিম তীর দখল করে নেয়। ওই যুদ্ধে গোটা পশ্চিমা বিশ্ব তেল আবিবকে পৃষ্ঠপোষকতা দিয়েছিল।

দখলদার ইসরাইল ২০০৫ সালে গাজা উপত্যকা থেকে সেনা প্রত্যাহার করে নিলেও ২০০৭ সাল থেকে ওই উপত্যকার ওপর জল, স্থল ও আকাশপথে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে। গাজা বর্তমানে বিশ্বের বৃহত্তম উন্মুক্ত কারাগার হিসেবে বিবেচিত।

গাজার ওপর ইসরাইলি অবরোধের কারণে সেখানকার যে বিশাল ক্ষতি হয়েছে তা গত জুন মাসে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সমন্বয়কারীর দপ্তর ওসিএইচএ প্রকাশ করেছে। ওই সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, গাজার প্রায় ২১ লাখ অধিবাসী অবশিষ্ট ফিলিস্তিনি ভূখণ্ডের পাশাপাশি গোটা বিশ্বের সঙ্গে সম্পর্ক ছিন্ন অবস্থায় রয়েছে। প্রতি বছর হাজার হাজার রোগী চিকিৎসার অভাবে মারা যাচ্ছে এবং দারিদ্র চরম আকার ধারণ করেছে। হামাস এ অবস্থার নিন্দা জানিয়ে বলেছে, গাজা উপত্যকার ওপর অবরোধের ব্যাপারেও ফিলিস্তিনিরা নীরব থাকবে না।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.