পরীক্ষামূলকভাবে ডিজিটাল রুপি চালু করবে ভারত

শিগগিরই পরীক্ষামূলকভাবে ই-রুপি বা ডিজিটাল রুপি চালু করতে যাচ্ছে প্রতিবেশী দেশ ভারত।

শুক্রবার (৭ অক্টোবর) এমনই ঘোষণা দিয়েছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)।

সংবাদ মাধ্যম ইকোনমিক টাইমসের এক প্রতিবেদন থেকে জানা গেছে, আরবিআই ডিজিটাল মুদ্রা চালু নিয়ে একটি খসড়া প্রকাশ করেছে। একটি বিবৃতিতে ভারতীয় কেন্দ্রীয় ব্যাংক জানায়, প্রাথমিকভাবে শুধু বিশেষ কিছু ক্ষেত্রে এ মুদ্রা ব্যবহার করা হবে। তবে এ পদক্ষেপের পিছনে উদ্দেশ্য হচ্ছে, আগামী দিনে ডিজিটাল লেনদেন ব্যবস্থা আরও দক্ষ এবং সুরক্ষিত করে গড়ে তোলা। সেই সঙ্গে অর্থ পাচার রুখতেও এটি ভূমিকা পালন করবে।

এর আগে ভারতের চলতি অর্থবছরের বাজেটে দেশটির অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ডিজিটাল রুপি চালু করার ঘোষণা দিয়েছিলেন। তিনি বলেছিলেন, ইন্টারনেটে ব্যবহৃত ক্রিপ্টোকারেন্সি ভারতে ডিজিটাল মুদ্রা হিসেবে গণ্য হবে না। সেন্ট্রাল ব্যাংক ডিজিটাল কারেন্সিই (সিবিডিসি) শুধু সেই তকমা পাবে। আরবিআই শুক্রবারের প্রকাশিত খসড়ায় সেই সিবিডিসিরই ব্যাখ্যা দিয়েছে।

আরবিআই জানায়, সচেতনতা তৈরির করার জন্যই এ খসড়া করা হয়েছে। এর উদ্দেশ্য দেশের বিদ্যমান অর্থ ব্যবস্থায় সাধারণ মুদ্রার বিকল্প আনা নয়, বরং ডিজিটাল অর্থকে সাধারণ নোটের পরিপূরক করে তোলার প্রচেষ্টা। যাতে আর্থিক লেনদেনের ক্ষেত্রে একটি অতিরিক্ত ডিজিটাল ব্যবস্থা প্রবর্তন করা যায়। এর সুবিধা সবাই পাবেন।

কেন্দ্রীয় ব্যাংক আরও জানায়, এ ব্যবস্থা যাতে নিরাপদ, দক্ষ এবং সহজ হওয়ার পাশাপাশি ব্যয় সাপেক্ষ না হয় সেটি নিশ্চিত করা হবে। এছাড়া এর মাধ্যমে আরও বেশি সংখ্যক মানুষকে প্রাতিষ্ঠানিক আর্থিক পরিষেবার আওতায় আনা হবে। সেই সঙ্গে আর্থিক জালিয়াতিও নিয়ন্ত্রণ করা হবে।

ই-রুপি সাধারণ মুদ্রার মতোই পরিচালিত হবে উল্লেখ করে আরবিআই জানিয়েছে, ই-রুপি হচ্ছে সাধারণ মুদ্রার কিছুটা পরিবর্ধিত ব্যবস্থা। এ মুদ্রার এমনভাবে তৈরি করা হবে, যেন তা প্রায় কাগুজে অর্থের মতোই হয়।

অর্থসূচক/এমআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.