ইউক্রেনে নতুন জেনারেল নিয়োগ দিলো রাশিয়া

ইউক্রেন যুদ্ধে নতুন সামরিক কমান্ডারের নাম ঘোষণা করেছে রাশিয়া। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, ইউক্রেনে নিয়োজিত রুশ বাহিনীর কমান্ডার হিসেবে জেনারেল সের্গেই সুরোভিকিনকে নিয়োগ করা হয়েছে। খবর আল-জাজিরার।

সাইবেরিয়া অঞ্চলের নোভোসিবিরস্ক এলাকায় জন্ম নেওয়া জেনারেল সের্গেই সুরোভিকিন (৫৫) নব্বইয়ের দশকে তাজিকিস্তান, চেচনিয়াসহ অন্যান্য যুদ্ধে অংশ নেন। সর্বশেষ ২০১৫ সালে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সমর্থনে সিরীয় ভূখণ্ডে নিযুক্ত ছিলেন তিনি। বাশার আল-আসাদ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অন্যতম মিত্র হিসেবে পরিচিত।

জেনারেল সের্গেই সুরোভিকিন ইউক্রেনে সমগ্র বাহিনীর শীর্ষ কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করবেন। এর আগে চলতি সপ্তাহে ইউক্রেনে রাশিয়ার পাঁচ সামরিক অঞ্চলের মধ্যে দুটি অঞ্চলের একাধিক কমান্ডারকে বরখাস্ত করার খবর প্রকাশ হয়। এরপরই নতুন করে কমান্ডার নিয়োগ করা হলো।

এদিকে, রাশিয়ার সঙ্গে ক্রিমিয়াকে সংযোগকারী গুরুত্বপূর্ণ একটি সেতুতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। স্থানীয় সময় শনিবার (৮ অক্টোবর) কেরচ নামের ওই সেতুতে আগুনের সূত্রপাত হয়। এরপরেই সেতুটিতে যান চলাচল বন্ধ রাখা হয়েছে। ওই সেতুটি রাশিয়ার মূল ভূখণ্ডের সঙ্গে ক্রিমিয়া উপদ্বীপকে যুক্ত করেছে। একটি জ্বালানি ট্যাঙ্কে আগুন লাগার পর ওই সেতুতে আগুন ধরে যায়। রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা রিয়া নভোস্তি এ তথ্য নিশ্চিত করেছে।

এক বিবৃতিতে জানানো হয়েছে, ওই সেতু দিয়েই ইউক্রেনে যুদ্ধরত রুশ সৈন্যদের কাছে বিভিন্ন জিনিস সরবরাহ করা হয়। কিন্তু অগ্নিকাণ্ডের ফলে প্রধান এই সরবরাহ পথ ঝুঁকির মধ্যে পড়ে গেছে।

সেতুর একটি সড়কে বিস্ফোরণের ফলে রেল সেকশনে তেলের ট্যাঙ্কারে আগুন ধরে যায়। এরপরেই ওই সড়ক ধসে পড়ে। ২০১৪ সালে নিজেদের ভূখণ্ডের সঙ্গে ক্রিমিয়াকে যুক্ত করে রাশিয়া। বর্তমানে ওই কেরচ সেতু দিয়েই সামরিক জিনিসপত্র আনা নেওয়া করছিল মস্কো।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.