র‌্যাঙ্কিংয়ে জ্যোতি-সালমা-শামিমার উন্নতি

টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাই পর্বের প্রথম দুই ম্যাচেই ব্যাট হাতে উজ্জ্বল ছিলেন নিগার সুলতানা জ্যোতি। এক হাফ সেঞ্চুরিতে করেছেন দলের সর্বোচ্চ রানও। এমন পারফরম্যান্সের পর আইসিসির ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে জ্যোতির। আইসিসির প্রকাশিত নারী টি-টোয়েন্টি ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ এগিয়েছেন বাংলাদেশের অধিনায়ক। ৫৩৩ রেটিং পয়েন্ট নিয়ে ২৩ নম্বরে রয়েছেন জ্যোতি।

আয়ারল্যান্ডের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে ১৪ রানের জয় পেয়েছে বাংলাদেশ। যেখানে এক ছক্কা ও ১০ চারে ৫৩ বলে ৬৭ রানের ইনিংস খেলেছিলেন জ্যোতি। স্কটল্যান্ডের বিপক্ষে জ্যোতি খেলেছিলেন ৩৪ রান। এমন পারফরম্যান্সের পরই অবশ্য ২৩ নম্বরে উঠে এসেছেন এই উইকেটকিপার ব্যাটার।

ব্যাটারদের মাঝে ৬ ধাপ উন্নতি হয়েছে শামিমা সুলতানার। ৩৩০ রেটিং পয়েন্ট নিয়ে যৌথভাবে ৭২ নম্বরে রয়েছেন ডানহাতি এই ওপেনার। যেখানে তার সঙ্গী রেবেকা ব্ল্যাক। আয়ারল্যান্ডের বিপক্ষে ৪৮ রান করা শামিমা স্কটল্যান্ডের বিপক্ষে করেছেন ৭ রান। তাতেই ৬ ধাপ এগিয়েছেন শামিমা।

ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে নিজেদের জায়গা অপরিবর্তিত রয়েছে সালমা এবং ফারজানা হকের। এদিকে অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে সালমার। দুই ধাপ উন্নতি হওয়া অভিজ্ঞ এই অলরাউন্ডার রয়েছেন সাত নম্বরে। সালমার রেটিং পয়েন্ট ২৭৩। ইংল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরির খুব কাছে গিয়ে ৯১ রানে আউট হওয়া স্মৃতি মান্ধানারও উন্নতি হয়েছে। তিন ধাপ এগিয়ে আইসিসির ওয়ানডে ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে সাতে উঠে এসেছেন ভারতের এই ওপেনার। যথারীতি শীর্ষে রয়েছেন অস্ট্রেলিয়ার অ্যালিসা হিলি।

 

অর্থসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...