অস্ট্রেলিয়ার ‘বিশেষ পরিকল্পনায়’ কোহলি

সদ্য সমাপ্ত এশিয়া কাপের আগে ভারতের স্কোয়াডে বিরাট কোহলির জায়গা নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছিলেন। কোহলি সমালোচকদের মুখ বন্ধ করতে খুব বেশি সময় নেননি। আর অবশ্যই সেটা মাঠের পারফরম্যান্স দিয়ে, বহু অপেক্ষার সেঞ্চুরি করে, আসরে দেশের পক্ষে সেরা রান সংগ্রাহক হয়ে। তাই এবার ভারতের বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি সিরিজে মাঠে নামার আগে কোহলিকে নিয়ে একটু বাড়তি সতর্ক অজিরা।

তারকা ক্রিকেটারদের ক্যারিয়ারেও খারাপ সময় আসে, নিজেকে হারিয়ে খুঁজেন এবং একটা সময় ক্রিকেট থেকে তাদেরও নাম মুছে যায়। ক্রিকেটকে বিদায় বলা ছাড়া বাকি সবগুলোই ইতোমধ্যেই দেখে ফেলেছেন বিরাট কোহলি। ভারতের এই টপ অর্ডার ব্যাটার একটানা হাজার দিন সেঞ্চুরিবিহীন থাকবেন এটা হয়তো কারও কল্পনাতেও ছিল না। অথচ তার সঙ্গে এমনটাই ঘটেছে। তবে এশিয়া কাপ দিয়ে সেই খারাপ সময় কাটিয়ে আবারও রানে ফিরেছেন তিনি।

এশিয়া কাপে শুরু থেকেই রানের মধ্যে ছিলেন ভারতের সাবেক এই অধিনায়ক। আর নিজেদের শেষ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে করেছেন নিজের বহু প্রতিক্ষীত সেই সেঞ্চুরি। আসরের দ্বিতীয় সর্বোচ্চ এবং ভারতের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহকও হয়েছে ভারতের সাবেক এই অধিনায়ক।

ভারতের বিপক্ষে সিরিজ শুরুর আগেই কোহলিকে নিয়ে পরিকল্পনা করছে অস্ট্রেলিয়া। অ্যারন ফিঞ্চ বলেন, ‘বিশেষ করে টি-টোয়েন্টিতে সে এমন একজন যে কিনা লম্বা একটা সময় ধরে নিজের খেলাতে উন্নতি করেছে। ফলে সবসময়ই সেরা পরিকল্পনা ও সর্বোচ্চ প্রস্তুতি নিয়ে তার বিপক্ষে মাঠে নামতে হবে।’

মাস খানেক আগে ইংল্যান্ড সফরে পাঁচটি ম্যাচ খেলে মোটে ৭৬ রান করেন কোহলি। এর মধ্যে ২০ রান অতিক্রম করতে পারেননি একটি ইনিংসেও। ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ে সফরে বিশ্রামে ছিলেন কোহলি। পুরোপুরি সতেজ হয়েই সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপ খেলতে যান তিনি। আর সেখান থেকেই আবারও স্বরুপে ফিরেন কিং কোহলি।

অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি অধিনায়ক বলেন, ‘বিরাট ফুরিয়ে গেছে, যেকোনো পর্যায়ে এমনটা ভাবতে হলে অনেক অনেক বেশি সাহসী হতে হবে। ১৫ বছর ধরে এটা দেখিয়ে আসছে যে, সব সময়ের সেরাদের একজন সে। সে অসাধারণ। তার ঝুলিতে ৭১টি আন্তর্জাতিক সেঞ্চুরি। এটা স্রেফ অবিশ্বাস্য, তাই না?’

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.