মাংস রফতানিতে নগদ সহায়তা দেবে সরকার  

মাংসজাতীয় পণ্য রফতানিতে নগদ সহায়তা দেবে সরকার। এই জাতীয় পণ্য রফতানি করলে ২০ শতাংশ হারে সহায়তা দেওয়া হবে। চলতি ২০২২-২৩ অর্থবছরে নগদ সহায়তার তালিকায় এ পণ্য যুক্ত করা হয়েছে।

সোমবার (১৯ সেপ্টেম্বর) এক প্রজ্ঞাপনে এ সিদ্ধান্তের কথা জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক গত অর্থবছরের মতো এবারো ৪৩ খাতের বিভিন্ন ধরনের পণ্য রফতানির বিপরীতে ১ থেকে ২০ শতাংশ পর্যন্ত নগদ সহায়তা দেবে। গত ২০২১-২২ অর্থবছরে চা, দেশে তৈরি বাইসাইকেল ও এর যন্ত্রাংশ, দেশে তৈরি এমএস স্টিল পণ্য ও দেশে উৎপাদিত সিমেন্ট শিট রফতানি প্রণোদনা বা নগদ সহায়তার আওতাভুক্ত করা হয়।

এ নতুন পণ্য/নতুন বাজার সম্প্রসারণের আগে ৪ শতাংশ হারে সহায়তা দেওয়া হতো। এবারও তা বহাল রাখা হয়েছে। আগে যুক্তরাষ্ট্র, কানাডা ও ইইউ ব্যতীত অন্যান্য দেশে নগদ সহায়তা দেওয়া হতো। এবার এর সঙ্গে যুক্ত হয়েছে যুক্তরাজ্যও।

চলতি অর্থবছরে ১০০ শতাংশ হালাল মাংসের সঙ্গে সম্পূর্ণ হালাল উপায়ে প্রক্রিয়াকৃত মাংসজাত পণ্যে ১০ শতাংশ হারে নগদ সহায়তা দেওয়া হবে। সফটওয়্যার ও আইটএস সেবা রফতানির বিপরীতে ব্যক্তি পর্যায়ে ফ্রিল্যান্সারেরা ৪ শতাংশ হারে নগদ সহায়তা পাবেন। তবে বস্ত্রখাতে যুক্তরাজ্যে রফতানির ক্ষেত্রে বাজার সম্প্রসারণ সহায়তা প্রযোজ্য হবে না।

গত বছরের মতো চলতি অর্থবছরেও বেজা, বেপজা ও হাইটেক পার্কে অবস্থিত প্রতিষ্ঠানের অনুকূলে সংশ্লিষ্ট পণ্যখাতে নগদ সহায়তা প্রয়োজ্য থাকছে।

অর্থসূচক/এএম/এমএস

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...