গাড়ি দুর্ঘটনায় আহত ইউক্রেনের প্রেসিডেন্ট

কিয়েভে দুর্ঘটনার মুখে পড়লো ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির গাড়ি। তবে তার আঘাত গুরুতর নয়। এর আগে ইজিয়ুমে আবার ইউক্রেনের পতাকা তুলেছেন জেলেনস্কি।

প্রেসিডেন্টের মুখপাত্র জানিয়েছেন, চিকিৎসকরা তাকে পরীক্ষা করে দেখেছেন। কিন্তু তার শরীরে কোনো গুরুতর আঘাত নেই। কখন ও কীভাবে এই দুর্ঘটনা হয়েছে, তার বিস্তারিত বিবরণ মুখপাত্র দেননি।

বুধবার সকালে জেলেনস্কি ইজিয়ুমে যান। কয়েকদিন আগেই এই শহরকে রাশিয়ার দখলমুক্ত করেছে ইউক্রেনের সেনা। সেখানে ইউক্রেনের পতাকা উত্তোলন অনুষ্ঠানে জেলেনস্কি যোগ দেন। ইজিয়ুম হলো খারকিভে এবং তা দনেৎস্কের কাছে। ফলে অবস্থানগতভাবে ইজিয়ুম খুবই গুরুত্বপূর্ণ। জেলেনস্কি সেখানে সেনাদের অভিনন্দন জানান। এই সেনারাই রাশিয়ার হাত থেকে শহরটিকে মুক্ত করেছে।

জেলেনস্কি বলেছেন, ‘আমাদের শুধু সামনের দিকেই এগিয়ে যেতে হবে। জয় না হওয়া পর্যন্ত আমরা এগিয়ে যাবই।’

দক্ষিণ ইউক্রেনের একটি শহরে নদীবাঁধের উপর রাশিয়ার আটটি ক্রুজ মিসাইল আছড়ে পড়ে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পরামর্শদাতা টুইট করে বলেছেন, ক্ষেপণাস্ত্রগুলি জলবিদ্যুৎকেন্দ্রগুলিকে লক্ষ্য করে ছোড়া হয়েছিল। জেলেনস্কি বলেছেন, ‘কাছের শহরগুলিকে বন্যায় ভাসানোর চেষ্টা করেছিল রাশিয়া। তারা ভয় পেয়ে গেছে। তারা একটা আপৎকালীন অবস্থা তৈরি করতে চাইছে। মানুষ যাতে বিদ্যুৎ, পানি, খাবার না পায়, তারা সেই চেষ্টা করছে। কিন্তু এভাবে ইউক্রেনের মনোবল ভাঙা যাবে না।’

জার্মানির চ্যান্সেলর শলৎস বলেছেন, ‘পুতিন এখনো বুঝতে পারছেন না, ইউক্রেনের বিরুদ্ধে লড়াই করাটা ভুল সিদ্ধান্ত ছিল। এটা দুর্ভাগ্যজনক। সমস্যার একটাই সমাধান আছে, তা হলো, ইউক্রেন থেকে রাশিয়ার সেনাকে পুরোপুরি দেশে ফিরে যেতে হবে। তাহলেই একমাত্র শান্তি আসবে। পুতিনের সঙ্গে কথা বলাটা জরুরি।’ সূত্র: ডিডাব্লিউ, এপি, এএফপি, রয়টার্স, ডিপিএ

অর্থসূচক/এএম/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.