বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে: প্রধানমন্ত্রী

ডলার সংকট বাংলাদেশের একার না, বিশ্বব্যাপী এখন সংকট দেখা দিয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ বন্ধ না হলে সারা বিশ্বেই দুর্ভিক্ষ দেখা দিতে পারে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেছেন।

বুধবার (১৪ সেপ্টেম্বর) গণভবনে সাম্প্রতিক ভারত সফর নিয়ে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতি আরও ভয়াবহ অবস্থা হতে পারে, যা এখন কল্পনাও করা যাচ্ছে না। ডলার সংকট তো বাংলাদেশের একার না। বিশ্বব্যাপী এখন সংকট দেখা দিয়েছে। ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের ফলে আমেরিকা যে স্যাংসন দিল, দেওয়ার পরে পরিস্থিতি আরও জটিল হয়ে গেল। সেখানে সংকট আরও বেশি দেখা দিয়েছে। ডলার সংকট আন্তর্জাতিক বিষয় থেকে এসেছে, আমাদের নিজস্ব দায় আছে তা তো না। শুধু বাংলাদেশ না, এই সংকট এখন যেটা দেখছেন হয়তো সামনের বছর আরও বেশি দেখা দেবে, এটা সারা বিশ্বব্যাপী।

তিনি বলেন, আমার তো একটা শংঙ্কা হচ্ছে যে, সারা বিশ্বেই দুর্ভিক্ষ দেখা দেবে, সারা বিশ্বের অর্থনৈতিক চরম দুরাবস্থা দেখা দিতে পারে। আমি আগে থেকেই বলে রাখছি, আমাদের মাটি আছে, মানুষ আছে, ফসল ফলান নিজের ব্যবস্থা নিজেরা করে রাখি, যাতে কারো মুখাপেক্ষী না হতে হয়। বাংলাদেশে তবু তো আমরা চালাচ্ছি।

তিনি ইউরোপ আমেরিকা ও ইংল্যান্ডের দিক তুলে ধরে বলেন, দেখুন সেখানে কী ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হচ্ছে। আমাদের সাশ্রয় এবং সঞ্চয় আগে থেকেই রাখতে হবে নইলে বিশ্বব্যাপী একটা ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হবে, যদি এই যুদ্ধ বন্ধ না হয়, এই স্যাংশন প্রত্যাহার না হয় তাহলে কিন্তু আরও খারাপ অবস্থা হবে।

প্রধানমন্ত্রী বলেন, তারপর প্রকৃতির যে খেলা, কীভাবে সমস্ত বনে আগুন লাগলো। ইউরোপের বিভিন্ন দেশে আমেরিকায় সমস্ত জায়গায় একটা অদ্ভুত ব্যাপার। লন্ডনের মতো জায়গায় কথায় কথায় ঘাসে আগুন লেগে যাচ্ছে। তার পরে অনেক দেশে তো ক্ষেতের ফসল খেতে পুড়ে শেষ হয়ে গেছে। ইউরোপের বহু দেশে হয়েছে। এজন্য আমাদের আগে থেকে ব্যবস্থা থাকতে হবে। আমি তো সব সময় বলি, অন্ততপক্ষে আমাদের নিজের যে মাটি আছে, যার যেটুকু আছে, যে যেভাবে পারেন অন্তত নিজের খাবারের জোগাড় নিজেরা করে রাখেন। আর নিজেদের সঞ্চয়টা করে রাখেন। না হলে এত খারাপ অবস্থা সারা বিশ্বে হতে পারে, এখন যা কল্পনাও করা যাচ্ছে না।

অর্থসূচক/এএম/এমএস

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...