চীনে বিনিয়োগ করবে এডিবি

চীনের সিল্ক রোড অঞ্চলে পরিবেশগত উন্নয়ন এবং গ্রামীণ জীবনযাত্রার বৈচিত্র্য বাড়াতে ১৯৭ মিলিয়ন ঋণ অনুমোদন করেছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। যার মাধ্যমে উত্তর-পশ্চিম গণপ্রজাতন্ত্রী চীনের (পিআরসি) সিল্ক রোড অঞ্চলের শানসি, গানসু এবং কিংহাই প্রদেশে পরিবেশগত অবক্ষয় হচ্ছে ।

এই অঞ্চলে জটিল ইকো-এনভায়রনমেন্ট সিস্টেম রয়েছে যার মধ্যে পানির অভাব, ক্ষয়যোগ্য নিম্নমানের মাটি এবং গাছপালা রয়েছে, যা জলবায়ু পরিবর্তনের প্রভাবের কারণে আরও বেড়েছে।

পূর্ব এশিয়ার এডিবি সিনিয়র ওয়াটার রিসোর্স স্পেশালিস্ট আউ শিওন ই বলেছেন, বন এবং জলাভূমির অবক্ষয় এই প্রদেশগুলিতে একটি গুরুতর পরিবেশগত সমস্যা। জলবায়ু-স্থিতিস্থাপক বনায়ন পরিকল্পনা এবং ব্যবস্থাপনার অংশ হিসাবে প্রকৃতির কাছাকাছি-প্রকৃতির বনায়ন পদ্ধতি অবলম্বনকারী উত্তর-পশ্চিম পিআসি-তে প্রকল্পটি প্রথম।

এডিবি বলেছে, প্রকল্পের অধীন সমস্ত কর্মকাণ্ডে প্রকৃতির কাছাকাছি বনায়ন ব্যবস্থাপনা পদ্ধতি ব্যবহার করা হবে। প্রকল্পটি প্রাতিষ্ঠানিক শক্তিশালীকরণ এবং ভঙ্গুর ল্যান্ডস্কেপের পরিবেশগত পুনরুদ্ধারের মাধ্যমে পরিবেশ সুরক্ষায় সহায়তা করবে।

এর মধ্যে বিদ্যমান বনাঞ্চলে চারা রোপণ, প্রতিস্থাপন বা গাছ ও ঝোপঝাড় প্রজাতির প্রতিস্থাপন এবং কিছু বনায়নের জায়গায় প্রবেশের রাস্তা আপগ্রেড করা অন্তর্ভুক্ত। অন্যান্য ক্রিয়াকলাপের মধ্যে রয়েছে খাল, সেতু, জল নিয়ন্ত্রণ ব্যবস্থা এবং টহল স্টেশনের মতো সহায়ক সুবিধার নির্মাণ।

 

অর্থসূচক/এএম/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...