বাংলাদেশ-চীন ইয়ুথ স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের কমিটি গঠন

বাংলাদেশ-চীন ইয়ুথ স্টুডেন্ট অ্যাসোসিয়েশন (বিসিওয়াইএসএ) এর ২০২২-২৩ সেশনের নতুন কমিটি গঠন করা হয়েছে। ৩১ সদস্য বিশিষ্ট কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন পিএইচডি গবেষক মারুফ হাসান, সাধারণ সম্পাদক পদে পিএইচডি গবেষক খাইরুল ইসলাম এবং জ্যেষ্ঠ সহ-সভাপতি পদে পিএইচডি গবেষক ও সহযোগী অধ্যাপক মোঃ বশির উদ্দিন খান।

এ ছাড়া সহ-সভাপতি পদে গাজী তৌফিক এজাজ, ইফতে খাইরুল হক ইমন, এ বি সিদ্দিক, ফারজানা ফাতিমা লিজা এবং মোহাম্মদ মনিরুল ইসলাম নির্বাচিত হয়েছেন। যুগ্ম সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন মোহাম্মদ জান্নাতুল আরিফ, মোহাম্মদ সাব্বির আহমেদ, ফারহানা নাজনীন সূচি এবং আব্দুল্লাহ আল বারি ভুবন।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন- মোঃ ওয়াহিদুজ্জামান (সাংগঠনিক সম্পাদক), মোঃ সাগর হোসেন (অফিস সম্পাদক), সজীব খান (অর্থ সম্পাদক), মইন উদ্দিন হেলালি তৌহিদ (প্রকাশনা সম্পাদক), মাহবুবুর রহমান মিরাজ (প্রচার সম্পাদক), কাউসার আহমেদ (গবেষণা ও উন্নয়ন সম্পাদক), রবিন আহমেদ (শিক্ষা সম্পাদক), মাসুম বিল্লাহ (তথ্য ও প্রযুক্তি সম্পাদক), নজরুল ইসলাম (মানবসম্পদ সম্পাদক), মোঃ মেহেদী হাসান মুন্না (সামাজিক যোগাযোগ সম্পাদক), মোহাম্মদ হাসান শাহরিয়ার (সমাজ কল্যাণ সম্পাদক), ফারজানা ইসলাম (সাংস্কৃতিক সম্পাদক) এবং কার্যনির্বাহী সদস্যের মধ্যে আছেন মোহাম্মদ মনিরুজ্জামান, মোঃ শরিফুল ইসলাম, মোহাম্মদ আব্দুল বারি, মোহাম্মদ হাবিবুল্লাহ সৌরভ, মোহাম্মদ তানভীর আহমেদ হাসিব, মোহাম্মদ আদিল এবং কাউসার আদনান।

নব নির্বাচিত সভাপতি মারুফ হাসান বাংলাদেশ-চীন ইয়ুথ স্টুডেন্টস অ্যাসোসিয়েশনে ২০১৯-২০ সেশনে প্রথমবারের মতো কার্যনির্বাহী সদস্য ও ২০২০-২০২১ সেশনে সহ-সভাপতি এবং ২০২১-২২ সেশনে সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি বিসিওয়াইএসএ এর প্রকাশিত অনলাইন ম্যাগাজিন “মহাপ্রাচীর” এর সহ-সম্পাদক হিসেবে প্রথম সংখ্যা প্রকাশে বিশেষ ভূমিকা পালন করেন। তিনি বর্তমানে চীনের উহানের হুয়াযং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জনপ্রশাসন বিভাগের পিএইচডি তৃতীয় বর্ষের শিক্ষার্থী। তিনি ২০২০ সালে একই বিশ্ববিদ্যালয়ের জনপ্রশাসন বিভাগ হতে মাস্টার্স ডিগ্রী অর্জন করেন।

সাধারণ সম্পাদক মোঃ খাইরুল ইসলাম বাংলাদেশ-চীন ইয়ুথ স্টুডেন্ট অ্যাসোসিয়েশনে গত ২০২০-২০২১ সেশনে এক্সপার্ট টীমের প্রধান এবং ২০২১-২০২২ সেশনে যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি চীনের নানজিং বিশ্ববিদ্যালয়ে তথ্য ব্যবস্থাপনা বিভাগের প্রথম বর্ষের পিএইচডি শিক্ষার্থী। ২০২০ সালে হুয়াইইন ইনস্টিটিউট অফ টেকনোলজি হতে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ে ব্যাচেলর ডিগ্রী এবং ২০২২ সালে শানডং বিশ্ববিদ্যালয় হতে মাস্টার অফ ইঞ্জিনিয়ারিং ইন প্রজেক্ট ম্যানেজমেন্টে মাস্টার্স ডিগ্রী অর্জন করেন।

উল্লেখ্য, ২০১৫ সালে প্রতিষ্ঠিত বিসিওয়াইএসএ চীন প্রবাসী বাংলাদেশী শিক্ষার্থী এবং পেশাদারদের একটি প্ল্যাটফর্ম। ২০১৬ সালে কার্যক্রম শুরুর পর থেকে দুটি দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সহযোগিতা বাড়াতে এবং চীনে অবস্থানরত বাংলাদেশীদের স্বার্থে কল্যাণমূলক কাজ করে যাচ্ছে সংগঠনটি। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত বর্তমান শিক্ষার্থী এবং চীনের বিভিন্ন খাতে কর্মরত বাংলাদেশী পেশাদারগণ বিসিওয়াইএসএ এর সদস্য হওয়ার জন্য যোগ্য। কমপক্ষে ৬ মাস চীনে পড়াশোনারত বাংলাদেশী শিক্ষার্থীবৃন্দ এবং কমপক্ষে পুরো ১ বছর চীনে অতিবাহিত করা পেশাদারগণ বিসিওয়াইএসএ এর সদস্য হতে পারবেন।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.