সুদের হার কমাতে চায় নন ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান

বাংলাদেশ ব্যাংকের নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানগুলো (এনবিএফআই) নির্ধারিত সুদের হারের সুদ দিতে হিমশিম খাচ্ছে। তাই তারা কেন্দ্রীয় ব্যাংককে সুদের সীমাবদ্ধ হার প্রত্যাহারের অনুরোধ করেছে।

বিএলএফসিএ চেয়ারম্যান মমিনুল ইসলাম মতিঝিলের প্রধান কার্যালয়ে আর্থিক নিয়ন্ত্রকদের সাথে এক বৈঠকের পর এ তথ্য জানান। তিনি বলেন, আমরা বিবি গভর্নরকে ক্যাপ প্রত্যাহার করার জন্য অনুরোধ করেছিলাম কিন্তু তিনি এই মুহূর্তে তা না করার সিদ্ধান্ত নিয়েছেন।

যদিও বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার, অনুরোধটি প্রত্যাখ্যান করেন এবং এনবিএফআইগুলিকে তাদের কর্পোরেট গভর্ন্যান্স উন্নত করতে বলেছেন।

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মমিনুল বলেন, তিনি অবশ্য বলেছিলেন যে, কেন্দ্রীয় ব্যাংক কর্তৃক নির্ধারিত ৭ শতাংশ সুদের হারে আমানত সংগ্রহ করা খুব কঠিন এবং এর ফলস্বরূপ এনবিএফআই সেক্টর এখন তারল্য ঘাটতির সম্মুখীন হচ্ছে। দেশের মুদ্রাস্ফীতির হার সুদের হারের চেয়ে বেশি হলে আমানতকারীরা আর্থিক প্রতিষ্ঠানে টাকা রাখতে আগ্রহী হবে না।

এই বছরের এপ্রিলে, কেন্দ্রীয় ব্যাংক এনবিএফআই খাতের জন্য আমানতের সুদের হার ৭ শতাংশ এবং ঋণ ১১ শতাংশ নির্ধারণ করে, যা জুলাই থেকে কার্যকর করা হয়েছিল।

অর্থসূচক/এএম/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.