ফিঞ্চের বিদায়ী ম্যাচে হোয়াইটওয়াশ নিউজিল্যান্ড

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচ দিয়ে ওয়ানডে ক্রিকেটকে বিদায় বলেছেন অ্যারন ফিঞ্চ। অস্ট্রেলিয়ার হয়ে শেষবারের মতো এই ফরম্যাটে টস করতে নেমে ভাগ্য সহায় হয়নি ফিঞ্চের। তবে দীর্ঘ দুই বছর পর রঙিন পোশাকে সেঞ্চুরি হাঁকিয়ে অধিনায়কের বিদায়ের মঞ্চ রাঙিয়েছেন স্টিভেন স্মিথ। শেষ ওয়ানডেতে ২৫ রানের জয়ে কিউইদের হোয়াইটওয়াশ করেছে অস্ট্রেলিয়া।

১৬৮ রানের জয়ের লক্ষ্যে ব্যাটিং করতে নেমে কিউইদের ভালো শুরু এনে দেন দুই ওপেনার ফিন অ্যালেন এবং ডেভন কনওয়ে। ২১ রান করে কনওয়ে বিদায় নিলে ভাঙ্গে ৪৯ রানের উদ্বোধনী জুটি। এরপর অ্যালেনও আর বেশিক্ষণ টিকতে পারেননি। সাজঘরে ফেরার আগে ২১ রান এসেছে এই তরুণ ওপেনারের ব্যাট থেকে।

দুই ওপেনারের বিদায়ের পর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে কিউইরা। কেইন উইলিয়ামসন, টম ল্যাথাম কিংবা ড্যারেল মিচেলদের কেউই দলের হাল ধরতে পারেননি। শেষদিকে গ্লেন ফিলিপ-জিমি নিশামরা চেষ্টা করেছেন, তবে তাতে কেবলই ব্যবধান কমেছে, জয়ের জন্য যথেষ্ট হয়নি। শেষ পর্যন্ত ৪৯ ওভার ৫ বলে ২৪২ রান তুলে অলআউট হয় নিউজিল্যান্ড।

এর আগে টস হেরে ব্যাটিং করতে নেমে শুরুটা ভালো করেতে পারেনি অস্ট্রেলিয়া। দলীয় ১৪ রানে সাঘরে ফিরেছেন জস ইংলিশ। এই তরুণ ওপেনারের ব্যাট থেকে এসেছে ১০ রান। বেশিক্ষণ টিকতে পারেননি নিজের ওয়ানডে ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলতে নামা অ্যারন ফিঞ্চ। ১৩ বলে ৫ রান করে সাজঘরে ফিরেছেন অজি অধিনায়ক।

১৬ রানে দুই ওপেনারকে হারিয়ে দল যখন ভুগছিল, তখন মার্নাস ল্যাবুশেনকে সঙ্গে নিয়ে দলের হাল ধরেন স্টিভেন স্মিথ। ল্যাবুশেন হাফ সেঞ্চুরি করে আউট হয়ে গেলেও এক প্রান্ত আগলে রেখে দুর্দান্ত ব্যাটিং করেছেন স্মিথ। দীর্ঘ প্রায় দুই বছর পর সাদা বলে তিন অঙ্কের ম্যাজিক ফিগার ছুঁয়েছেন তিনি। সাজঘরে ফেরার আগে ১৩১ বলে ১০৫ রান করেছেন এই টপ অর্ডার ব্যাটার।

এরপর গ্লেন ম্যাক্সওয়েল দ্রুত ফিরে গেলেও ভালো ফিনিশিং দিয়েছেন অ্যালেক্স ক্যারি এবং ক্যামেরুন গ্রিন। ক্যারি অপরাজিত ছিলেন ৪৩ বলে ৪২ রান করে। আর দুর্দান্ত এক ক্যামিও খেলেছেন গ্রিন। তার ১২ বলে ২৫ রানের অপরাজিত ইনিংসে ৫ উইকেট হারিয়ে ২৬৭ রান তুলে অস্ট্রেলিয়া। কিউইদের হয়ে ২৫ রানে ২ উইকেট শিকার করেছেন ট্রেন্ট বোল্ট।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.