জাপোরিঝিয়া পরমাণু কেন্দ্রের সব ধরণের তৎপরতা বন্ধ ঘোষণা

জাপোরিঝিয়া পরমাণু কেন্দ্রের সব ধরণের তৎপরতা পুরোপুরি বন্ধ ঘোষণা করা হয়েছে। এ তথ্য জানিয়েছে জাপোরিঝিয়া পরমাণু কেন্দ্রটির নিয়ন্ত্রণে থাকা কোম্পানি ‘এনারজোএটম’।

রোববার কোম্পানির পক্ষ থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, নিরাপত্তা সংক্রান্ত কারণে জাপোরিঝিয়া পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের তৎপরতা বন্ধ করা হয়েছে। কেন্দ্রের বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেওয়া হয়েছে। কেন্দ্রটিকে ‘শীতল’ অবস্থায় নিয়ে যাওয়ার প্রক্রিয়া চলছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

গত বুধবার ইউক্রেন ঐ পরমাণু কেন্দ্রের আশপাশের এলাকার বাসিন্দাদেরকে নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার আহ্বান জানিয়েছে। জীবনের নিরাপত্তার জন্যই ঐ এলাকা ছেড়ে চলে যাওয়া জরুরি বলে তারা ঘোষণা করেছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি পরমাণু কেন্দ্রের আশপাশের এলাকাকে বেসামরিকীকরণের আহ্বান জানিয়েছেন। খবর- পার্সটুডের

সম্প্রতি আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার মহাপরিচালক রাফায়েল গ্রোসির নেতৃত্বে একটি প্রতিনিধিদল জাপোরিঝিয়া পরমাণু কেন্দ্র পরিদর্শন করেছেন। রাফায়েল গ্রোসি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পরমাণু কেন্দ্রটির বিষয়ে বলেছেন, পরমাণু কেন্দ্রটি অরক্ষিত স্থাপনায় পরিণত হয়েছে। এ অবস্থায় নিরাপত্তা নিশ্চিত করার সর্বোত্তম উপায় হচ্ছে সশস্ত্র সংঘাতের অবসান ঘটানো।

অথসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...