কোহলি ‘ম্যান অব স্টীল’, আনুশকা ‘আইরন লেডি’

দীর্ঘ প্রতিক্ষার অবসান। নিজের ৭০তম আর ৭১তম সেঞ্চুরির মাঝের সময়টায় কত আলোচনা-সমালোচনা শুনতে হয়েছে কোহলিকে। এই খারাপ সময়ে সবচেয়ে বেশি যার সঙ্গ পেয়েছেন কোহলি, তিনি হলেন আনুশকা শর্মা। তাইতো ম্যাচ শেষে আনুশকার কথা বিশেষভাবে স্বরণ করলেন কোহলি, নিজের বহু কাঙ্ক্ষিত সেই সেঞ্চুরিটাও উৎসর্গ করলেন স্ত্রী আর মেয়ের নামে।

সেঞ্চুরি হাঁকানোটা একসময় অভ্যাসে পরিণত হয়েছিল বিরাট কোহলির। অথচ গত তিন বছরের অধিক সময় ধরে তার ব্যাটে সেঞ্চুরি খরা। ভারতের সাবেক এই অধিনায়ক শেষবার যখন সেঞ্চুরি করেছিলেন, তখনও করোনার সঙ্গে আমাদের পরিচয় হয়নি। মাত্র দেড় বছরের ব্যবধানে মানুষ করোনার ভ্যাক্সিন অবিষ্কার করলেও সেঞ্চুরি খরার সমাধান খুঁজে পেতে কোহলির লেগেছে হাজার দিনেরও বেশি সময়। কোহলির অন্তর্জাতিক অভিষেকের পর থেকে তার ৭০তম সেঞ্চুরি করা পর্যন্ত কখনোই এত লম্বা সময় সেঞ্চুরি বঞ্চিত ছিলেন না।

দীর্ঘ প্রতিক্ষার পর এশিয়া কাপে এসে নিজের হারানো ধন খুঁজে পেলেন কোহলি। আফগানিস্তানের বিপক্ষে সুপার ফোরের ম্যাচে এসে তিন অঙ্কের ম্যাজিক ফিরা ছুঁয়েছেন তিনি। ৬১ বলে ১২টি চার আর ৬টি ছক্কায় ১২২ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেছেন তিনি। টি-টোয়েন্টি ক্রিকেটে এবারই প্রথমবার সেঞ্চুরির স্বাদ পেলেন কিং কোহলি। আর তিন সংস্করণের ক্রিকেট মিলিয়ে ৭১তম সেঞ্চুরি পেলেন কোহলি। যা ক্রিকেট ইতিহাসে কোনো ব্যাটারের যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরি। তিন সংস্করণ মিলিয়ে সেঞ্চুরি সংখ্যায় পন্টিংয়ের পাশে বসলেন কোহলি। তার সামনে এখন কেবলই শচীন টেন্ডুলকার।

এই সেঞ্চুরিটা কোহলির জন্য বিশেষ হয়ে থাকবে সমসময়। এর জন্য কোহলিকে কতটা অপেক্ষা, ধৈর্য আর সমালোচনা সহ্য করতে হয়েছে সেটা কোহলির পর যদি কেউ জানেন, সেটা বোধ হয় আনুশকা। তাইতো সেঞ্চুরি পাওয়ার পর আনুশকাকে স্বরণ করতে ভুলেননি কোহলি।

তিনি বলেন, ‘আমি একজন বিশেষ মানুষকে স্বরণ করতে চাই- আনুশকা- যে এই খারাপ সময়ে আমার পাশে ছিল এবং গত কয়েক মাস ধরে আমার সত্যিকার সময়ের সাক্ষী হিসেবে তাকে স্বরণ করছি।’

স্ত্রী হিসেবে কোহলির পাশে থেকে যেভাবে সহযোগীতা করেছেন আনুশকা, তা চোখ এড়ায়নি পাকিস্তানের শোয়েব আখতারের। পাকিস্তানের সাবেক এই পেসারের মতে কোহলি যেমন শক্ত মানসিকতার অধিকারী, ঠিক তেমনি আনুশকাও একজন ‘আইরন লেডি’।

নিজের ইউটিউব চ্যানেলে শোয়েব বলেন, ‘আনুশকা শর্মাকে টুপি খোলা অভিনন্দন। সে (আনুশকা) একজন ‘আইরন লেডি’ এবং সে (কোহলি) একজন ‘ম্যান অব স্টীল’।’

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.