ওয়ানডে ক্রিকেটকে বিদায় বললেন ফিঞ্চ

আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন অ্যারন ফিঞ্চ। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় এবং শেষ ওয়ানডেটিই হবে তার ক্যারিয়ারের শেষ ৫০ ওভারের ম্যাচ। আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে ওয়ানডে থেকে নিজের বিদায়ের ঘোষণা দেন ফিঞ্চ।

বিদায় বেলায় ফিঞ্চ বলেন, ‘একজন নতুন অধিনায়ককে পরবর্তী ওয়ানডে বিশ্বকাপের প্রস্তুতির জন্য ও জেতার সম্ভাব্য সেরা সুযোগ তৈরি করে দেয়ার সময় এখন। অসাধারণ একটি ওয়ানডে দলের অংশ হতে পেরে নিজেকে অত্যন্ত সৌভাগ্যবান মনে করি। যাদের সঙ্গে আমি খেলেছি, সকলের আশীর্বাদ পেয়েছি। অনেকে আমার পাশে ছিল, যারা পর্দার আড়ালে রয়েছে। এই যাত্রায় যারা আমাকে সাহায্য এবং সমর্থন করেছেন, তাদের ধন্যবাদ জানাই।’

লম্বা সময় ধরেই ব্যাট হাতে রান পাচ্ছিলেন না অস্ট্রেলিয়ার রঙিন পোশাকের অধিনায়ক। করোনা পরবর্তী সময়ে নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি ফিঞ্চ। সর্বশেষ ৭ ওয়ানডেতে মাত্র ২৬ রান করেছেন ডানহাতি এই ওপেনার। যেখানে তিনবারই শূন্য রানে আউট হয়েছেন তিনি।

৭ ইনিংসের মাত্র একটিতে দুই অঙ্কের কোটা ছুঁয়েছেন ফিঞ্চ। ফলে ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাওয়া ফিঞ্চ ৫০ ওভারের ক্রিকেটেকে বিদায় বলে দিলেন। নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ ম্যাচটিই তার বিদায়ী ওয়ানডে।

ওয়ানডে ক্রিকেট ছাড়লেও টি-টোয়েন্টি সংস্করণ চালিয়ে যাবেন তিনি। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে দলকেও নেতৃত্ব দেবেন ফিঞ্চ। সর্বশেষ দুবছরে ওয়ানডে সেঞ্চুরি পাননি অস্ট্রেলিয়ার এই অধিনায়ক। এদিকে ফর্মে ফিরতে না পারলে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ২০ ওভারের আন্তর্জাতিক ক্রিকেটও ছাড়বেন বলে ধারণা করা হচ্ছে।

এখন পর্যন্ত অস্ট্রেলিয়ার হয়ে ১৪৫টি ওয়ানডে খেলেন ফিঞ্চ। যেখানে ১৭টি সেঞ্চুরি এবং ৩০টি হাফ সেঞ্চুরিতে ৩৯.১৩ গড়ে পাঁচ হাজার ৪১ রান করেন এই ওপেনার। এর মাঝে ৫৪টি ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছেন তিনি। জয়ের দেখা পান ৩০টি ম্যাচে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.