দূষণকারীদের হাত থেকে বুড়িগঙ্গা বাঁচাতে ১০ সেপ্টেম্বর নদী উৎসব

দূষণকারীদের হাত থেকে বুড়িগঙ্গা নদীকে রক্ষার জন্য নদী পাড়ের জনগনকে এবং নাগরিক সংগঠনসমূহকে সম্পৃক্ত করার লক্ষ্যে আয়োজন করা হয়েছে বুড়িগঙ্গা নদী কার্নিভাল। আগামী ১০ সেপ্টেম্বর নদী উৎসব করবে কয়েকটি পরিবেশবাদী সংগঠন। বুড়িগঙ্গা নদী তীরে অবস্থিত কামরাঙ্গীরচর থানার মুসলিমবাগ টাওয়ার মাঠে এ উৎসবের আয়োজন করা হবে।

বুধবার (৭ সেপ্টেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন আয়োজকরা।

সংবাদ সম্মেলনে বলা হয়, নদী মানুষের সন্মুখভাগ, কিন্তু মানুষের দ্বারা সংঘটিত বিভিন্ন দূষণ কার্যক্রমের মাধ্যমে নদী আজ পেছনের অংশে পরিনত হয়েছে। তাই নদী উৎসবের মধ্য দিয়ে নদীতে দূষণ বিরোধী কাজ করতে জনগণকে উৎসাহিত করা হবে। নদী দূষণ প্রতিরোধে নীতিনির্ধারক, সরকারী কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধি, যুবক, তরুন, গনমাধ্যমকর্মী, স্থানীয় সংগঠনসমূহ এবং নদী পাড়ের সাধারন জনগনের দৃষ্টি আকর্ষণ ও সচেতনতা বৃদ্ধি করার জন্য এই আয়োজন করা হচ্ছে। নীতিনির্ধারকদের দৃষ্টি আকর্ষণ করার উদ্দেশ্য হচ্ছে নদীদূষণ বিষয়টি যেন মূলধারার নীতিনির্ধারণী আলোচনায় স্থান পায় পাশাপাশি পরিবেশ ন্যায়বিচার ও নদী দূষণের রাজনৈতিক পরিণতিকে সামনে চলে আসে।

বুড়িগঙ্গা নদীকে বাঁচিয়ে রাখতে আগামী ১০ সেপ্টেম্বর আয়োজিত বুড়িগঙ্গা নদী উৎসব কর্মসূচিতে থাকছে, মুসলিমবাগ টাওয়ার মাঠে মুড়িগঙ্গা নদীকার্নিভালের উদ্ধোধনী সমাবেশ করা হবে। এই সমাবেশ সকাল ১০টায় শুরু হয়ে সকাল সোয়া ১১টা পর্যন্ত চলবে এবং এখান থেকে উৎসবের উদ্বোধনী ঘোষনা করা হবে। মুসলিমবাগ টাওয়ার মাঠ সংলগ্ন থোটা গুদারাঘাট থেকে শতাধিক নৌকার অংশগ্রহনে বুড়িগঙ্গা নদী কার্নিভাল নদীর তীর ঘেঁষে বাবু বাজার ব্রিজ হয়ে ঘুরে নদীর অপর পার দিয়ে খোলামোড়া ঘাট পর্যন্ত যাবে। খোলামোড়াঘাট থেকে এই কার্নিভাল নদীর ডান তীর ঘেঁষে আবার থোটা ঘাটের দিকে আসবে। থোটা মাটে সংক্ষিপ্ত সমাবেশ শেষে এই নদী উৎসব সমাপ্ত হবে।

ওয়াটারকিপার্স বাংলাদেশ কনফোর্ডিয়ামের প্রধান শরীফ জামিল বলেন, সুসজ্জিত নৌযান নিয়ে শোভাযাত্রার মাধ্যমে নদী প্রদক্ষিণ করে আমরা জানিয়ে দিতে চাই, বুড়িগঙ্গা আমাদের প্রাণ, বুড়িগঙ্গা ঢাকা এবং ঢাকাবাসীর প্রাণ। আর তাই ঢাকাকে বাঁচিয়ে রাখতে হলে বুড়িগঙ্গা নদীকে বাঁচিয়ে রাখতে হবে। ঢাকার অন্যতম প্রধান নদী বুড়িগঙ্গাকে বাঁচাতে বুড়িগঙ্গা নদী মোর্চা এবং ওয়াটারকিপার্স বাংলাদেশ কনসোর্টিয়ামের সম্মিলিত প্রচেষ্টা এই কার্নিভাল। আমরা আমাদের নদীকে ধ্বংসের হাত থেকে রক্ষা করবোই এই শপথ নিয়ে আমাদের এই আয়োজন।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এবং বিশিষ্ট মানবাধিকারকর্মী সুলতানা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে ওই দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা-২ এর সংসদ সদস্য মো. কামরুল ইসলাম।

অর্থসূচক/এএম/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.