যোগ্যতা না থাকলে এতদূর আসতে পারবেন না: কোহলি

একটা সময় মাঠে নামলেই অনায়াসে সেঞ্চুরি তুলে নেয়ার সঙ্গে একের পর এক রেকর্ড গড়তেন বিরাট কোহলি। দারুণ সব শটের পসরা সাজিয়ে সমর্থকদের মুগ্ধ করতেন ভারতের সাবেক অধিনায়ক। অথচ সেই কোহলির ব্যাটেই যেন ভাটা পড়েছে। সেঞ্চুরির খরায় থাকা সময়ের অন্যতম সেরা এই ব্যাটার ভুগছেন অফ ফর্মে। ফলে প্রায়শই সমালোচনার মুখে পড়তে হচ্ছে তাকে।

২০১৯ সালের নভেম্বরে বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরি করার পর থেকে আর তিন অঙ্কের ম্যাজিকাল ফিগার ছোঁয়া হয়নি কোহলির। এখন তো সেঞ্চুরি খুঁজতে খুঁজতে তিনি ঘুরপাক খাচ্ছেন অফ-ফর্মে। তিন বছর ধরে ভাটা পড়েছে কোহলির ব্যাটে। তবে কোহলির আন্তর্জাতিক ক্যারিয়ার এখনও ঈর্ষনীয়। এখন পর্যন্ত ভারতের হয়ে ১০২ টেস্ট খেলা কোহলির রান ৮ হাজার ৭৪। যেখানে গড় পঞ্চাশ ছুঁইছুঁই ( ৪৯.৫৩)। সাদা পোশাকের ক্রিকেটে ২৭ সেঞ্চুরির সঙ্গে রয়েছে ২৮ হাফ সেঞ্চুরি। ২৬২ ওয়ানডে খেলা রান করেছেন ১২ হাজার ৩৪৪। ওয়ানডেতে কোহলির গড় চোখে পড়ার মতো। ৫৭.৮৭ গড়ে রান তোলা কোহলির ৪৩ সেঞ্চুরির সঙ্গে পেয়েছেন ৬৪টি হাফ সেঞ্চুরি।

এদিকে টি-টোয়েন্টিতে ৯৯ ম্যাচ খেলে ৫০.১২ গড়ে ৩ হাজার ৩০৮ রান। সেঞ্চুরি না থাকলেও ৩০টি হাফ সেঞ্চুরি পেয়েছেন। তবে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বশেষ ১৪ ইনিংসে মাত্র একটি হাফ সেঞ্চুরি পেয়েছেন কোহলি। এ ছাড়া সর্বশেষ ৩৫ ইনিংসে এক হাজারেরও কম রান করেছেন তিনি। তাতেই সমালোচনার মুখে পড়তে হচ্ছে তাকে।

সমালোচকদের নিয়ে স্টার স্পোর্টসের গেইম প্ল্যানে কোহলি বলেন, ‘আমি জানি আমার খেলাটা কোথায় দাঁড়িয়ে আছে। বিভিন্ন ধরনের বোলারদের মোকাবেলা করা, বিভিন্ন ধরনের পরিস্থিতি এবং কন্ডিশন মোকাবেলা করতে না পারার ক্ষমতা না থাকলে আপনি আন্তর্জাতিক ক্যারিয়ারে এতদূর আসতে পারবেন না। এটি আমার জন্য প্রক্রিয়ার একটি সহজ পর্যায়। কিন্তু পর্যায়টিকে আমি ফেলে দিতে চাই না। এটি থেকে আমি শিখতে চাই এবং বুঝতে চাই যে একজন ক্রীড়াবিদ এবং মানুষ হিসেবে আমার মূল্যবোধগুলো কি। যতটা সম্ভব আমি আমার প্রক্রিয়া মেনে চলছি। আমি জানি এখানে উত্থান-পতন আছে। যখন এই পর্যায় থেকে বেরিয়ে আসবো তখন কতটা ধারাবাহিক হতে পারি সেটা আমি জানি।’

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.