ফের ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার

আমেরিকা পরমাণুবাহী ক্ষেপণাস্ত্র মিনিটম্যান-থ্রি পরীক্ষা করার পর এবার দুটি ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। বুধবার ওনচন উপকূল থেকে পশ্চিম সাগরে দুটি ক্রুজ ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়।

প্রায় দুই মাস পর নতুন করে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে দেশটি। ইয়োনহাপ নিউজ এজেন্সিকে দক্ষিণ কোরিয়ার এক সামরিক কর্মকর্তা জানিয়েছেন, উত্তর কোরিয়ার দক্ষিণ পিয়ংগান প্রদেশের ওনচন শহর থেকে পশ্চিম সাগরে ক্ষেপণাস্ত্র দুটি ছোঁড়া হয়।

গত মাসের প্রথম দিকে বেশ কিছু অস্ত্রের পরীক্ষা করে উত্তর কোরিয়া। এর আগে গত জানুয়ারি মাসেও ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল দেশটি। সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়ে বিস্তারিত জানার চেষ্টা করছে দক্ষিণ কোরিয়া এবং আমেরিকা। তবে ক্ষেপণাস্ত্র কত দূরে গিয়ে আঘাত হেনেছে তা এখনো বের করা যায় নি।

আগামি ২২ আগস্ট থেকে আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার মধ্যে যৌথ সামরিক মহড়া শুরু হওয়ার কথা রয়েছে। এর আগেই উত্তর কোরিয়া ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুঁড়লো। খবর-
পার্সটুডের

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানায়, উলচি ফ্রিডম শিল্ড নামে মিত্রদের গ্রীষ্মকালীন মহড়া ২২ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত হবে। এতে বিমান, যুদ্ধজাহাজ এবং সম্ভাব্য কয়েক হাজার সেনা যোগ দেবে। এ বছর উত্তর কোরিয়া ব্যাপক অস্ত্র পরীক্ষা চালিয়েছে। এরমধ্যে একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র রয়েছে।

অর্থসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...