ফুটবলে ভারতকে নিষিদ্ধ করল ফিফা

অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (এআইএফএফ)-কে সাসপেন্ড করেছে ফিফা। এই সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হবে। ফিফা জানিয়েছে, তৃতীয় পক্ষের অন্যায্য হস্তক্ষেপের জন্যই তারা ভারতীয় ফুটবল সংস্থার বিরুদ্ধে এই শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে।

বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থার দাবি, ফিফার নিয়ম অনুসারে ফেডারেশনে তৃতীয় পক্ষের এই ধরনের হস্তক্ষেপ হতে পারে না। ফিফার এই সিদ্ধান্তের ফলে ভারত আর মেয়েদের ১৭ বছরের কম বয়সিদের বিশ্বকাপের আয়োজন করতে পারবে না।

এই বছরের ১১ থেকে ৩০ অক্টোবর এই প্রতিযোগিতা হওয়ার কথা ছিল। এই প্রতিযোগিতা কোথায় হবে তা এখন ফিফার গভর্নিং বডি ঠিক করবে। মোহনবাগানের এএফসি কাপে খেলা নিয়েও সংশয় দেখা দিয়েছে।

ফিফা জানিয়েছে, তারা ভারতের ক্রীড়া ও যুবকল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ রেখে চলেছে। তারা এখনো আশাবাদী, শেষ পর্যন্ত ইতিবাচক পদক্ষেপ নেবে ভারত।

গত মে মাসে ভারতের সুপ্রিম কোর্ট এআইএফএফ ভেঙে দেয়। সেখানে তিন সদস্যের কমিটি গঠন করা হয়। তাদের উপর এআইএফএফের গঠনতন্ত্র পরিবর্তন করার এবং সংস্থায় নির্বাচন করার দায়িত্ব দেয়া হয়। নির্বাচন ১৮ মাস আগে হওয়ার কথা ছিল।

এর প্রতিক্রিয়ায় ফিফা ও এশিয়ান ফুটবল কনফেডারেশন(এএফসি) ভারতে প্রতিনিধিদল পাঠায়। এএফসির সাধারণ সম্পাদক উইন্ডসর জন এসে ফুটবল কর্তাদের সঙ্গে কথা বলেন। একটি রোডম্যাপ তৈরি করে দেন। সেখানে বলা হয়েছিল, জুলাইয়ের মধ্যে গঠনতন্ত্রে পরিবর্তন এবং ১৫ সেপ্টেম্বরের মধ্যে সাংগঠনিক নির্বাচন সেরে ফেলতে হবে।

ফিফা বিবৃতিতে বলেছে, কমিটি অফ অ্যাডমিনিস্টেটরদের জায়গায় এআইএফএফের প্রশাসনিক কমিটি যখন আবার দায়িত্ব নেবে, তখন নিষেধাজ্ঞা তোলা হবে।

চলতি মাসের গোড়ায় আদালত জানিয়েছে, দ্রুত এআইএফএফের নির্বাচন সেরে ফেলতে হবে। তারা জানিয়ে দিয়েছে, কমিটি তিন মাসের জন্য গঠন করা হয়েছে।

ফিফার নিমানুসারে, তাদের ফেডারেশনগুলি আইনি ও রাজনৈতিক হস্তক্ষেপের বাইরে থাকবে। এর আগেও ফিফা অনেক ফেডারেশনকে এই হস্তক্ষেপের কারণে সাসপেন্ড করেছে। সূত্র: ডিডাব্লিউ, এপি, এএফপি, রয়টার্স

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.