ভারতের ‘ওয়ারেন বাফেট’ রাকেশ ঝুনঝুনওয়ালা আর নেই

ভারতের পুঁজিবাজারের সবচেয়ে সফল বিনিয়োগকারী হিসেবে বিবেচিত রাকেশ ঝুনঝুনওয়ালা আর নেই। রোববার (১৪ আগস্ট) সকালে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

রাকেশ ঝুনঝুনওয়ালা ভারতের ওয়ারেন বাফেট নামে পরিচিত ছিলেন। তিনি মাত্র ৫ হাজার টাকা নিয়ে পুঁজিবাজারে বিনিয়োগ শুরু করে ১১ হাজার কোটি টাকা সম্পদের মালিক হন।

রয়টার্সের এক প্রতিবেদন সূত্রে জানা গেছে, বেশ কিছুদিন ধরেই একাধিক শারীরিক সমস্যা নিয়ে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি ছিলেন ঝুনঝুনওয়ালা। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় রোববার সকালে তার মৃত্যু হয়।

রাকেশ ঝুনঝুনওয়ালার মৃত্যুতে শোকবার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একটি টুইট করে মোদি লেখেন- ‘রাকেশ ঝুনঝুনওয়ালা ছিলেন অদম্য। জীবন্ত, বুদ্ধিমান এবং অন্তর্দৃষ্টিপূর্ণ ব্যক্তি ছিলেন তিনি। অর্থনৈতিক জগতে একটি অদম্য অবদান রেখে গেছেন তিনি।

বিশ্বে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের একটি বড় অংশের কাছে ওয়ারেন বাফেট হচ্ছেন এক বড় মডেল। প্রতিবেশী ভারতের পু্ঁজিবাজারেও ওয়ারেন বাফেটের মতো একজন সফল বিনিয়োগকারী ছিলেন রাকেশ ঝুনঝুনওয়ালা। মাত্র ৫ হাজার টাকা বিনিয়োগ দিয়ে শুরু করে প্রায় ১১ হাজার কোটি টাকার সম্পদের মালিক হয়েছেন তিনি।

পেশায় চার্টার্ড অ্যাকাউন্টেন্ট রাকেশ ঝুনঝুনওয়ালার জন্ম ভারতের রাজস্থান রাজ্যে, ১৯৬০ সালে। তার বাবা ছিলেন রাজস্থানের রাজস্ব বিভাগের সহকারী কমিশনার। বাবার কাছ থেকেই পুঁজিবাজারে বিনিয়োগ সংক্রান্ত প্রাথমিক দীক্ষা পেয়েছিলেন তিনি। তবে বাবা বিনিয়োগের জন্য কোনো আর্থিক সহযোগিতা করেননি। নিজের জমানো সামান্য টাকা দিয়ে তিনি বিনিয়োগ শুরু করেন। ছাত্র জীবনেই শুরু হয় বিনিয়োগ। আর এই বিনিয়োগই তাকে বানিয়েছিলো ভারতের প্রভাবশালী ধনকুবেরদের একজন।

অর্থসূচক/এমআর/এমএস

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...