থিসিসে চুরি ঠেকাতে নির্দেশিকা প্রণয়নে বিশেষজ্ঞ কমিটি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) পিএইচডিধারীদের থিসিসে চুরি ঠেকাতে একটি নির্দেশিকা প্রণয়নে ৭ সদস্যের বিশেষজ্ঞ কমিটি গঠন করেছেন হাইকোর্ট। রোববার এই কমিটি গঠন করে ৩ মাসের মধ্যে প্রতিবেদন দিতে বলেছেন হাইকোর্ট।

রোববার সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মনিরুজ্জামান লিংকনের করা এক রিট আবেদনের শুনানিকালে বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি রাজিক-আল-জলিলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

কমিটির সদস্যরা হলেন- ঢাবির সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, সিলেট বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক জাফর ইকবাল, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, ঢাবির কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের চেয়ারপারসন অধ্যাপক সাইফুদ্দিন মো. তারেক, ঢাবির আইন বিভাগের অধ্যাপক নকিব মুহাম্মদ নাসিরুল্লাহ এবং বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক মাহবুবা নাজনীন ও অধ্যাপক মোস্তফা আকবর।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায় জানান, এই কমিটিকে প্রয়োজনীয় সহায়তা দিতে ইউজিসিকে নির্দেশ দেওয়া হয়েছে।

২০২০ সালের ২১ জানুয়ারি প্রথম আলোর অনলাইন সংস্করণে প্রকাশিত প্রতিবেদনের ভিত্তিতে ২০২০ সালের ২৬ জানুয়ারি এই রিট করেন মো. মনিরুজ্জামান লিংকন। ওই প্রতিবেদনে বলা হয়, ঢাবির সহযোগী অধ্যাপক আবুল কালাম লুৎফুল কবিরের থিসিসের ৯৮ শতাংশ আসল নয়।

অর্থসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...