সব ধরনের বাসের ভাড়া বেড়েছে

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রেক্ষিতে সব ধরনের বাসের ভাড়া বাড়ানো হয়েছে। বাসভাড়া সর্বোচ্চ ২২ শতাংশ এবং সবনিম্ন ১৬ শতাংশ বেড়েছে।

আজ শনিবার (৬ আগস্ট) বিকেলে বনানীতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) প্রধান কার্যালয়ে পরিবহন মালিক সমিতির নেতাদের সঙ্গে বিআরটিএর ভাড়া নির্ধারণী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

নতুন ভাড়া আগামীকাল রোববার কার্যকর হবে।

সিদ্ধান্ত অনুযায়ী দূরপাল্লার বাসের ভাড়া কিলোমিটারে ১ টাকা ৮০ পয়সার জায়গায় ২ টাকা ২০ পয়সা হবে। এ ক্ষেত্রে ভাড়া বাড়ছে কিলোমিটারপ্রতি ৪০ পয়সা, অর্থাৎ ২২ শতাংশ।

আর ঢাকা, চট্টগ্রামসহ মহানগরগুলোয় ১৬ দশমিক ২৭ শতাংশ ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। মহানগরে বাসের ভাড়া কিলোমিটারে ২ টাকা ১৫ পয়সার জায়গায় ২ টাকা ৫০ পয়সা হচ্ছে। অর্থাৎ কিলোমিটারপ্রতি ভাড়া বাড়ছে ৩৫ পয়সা।

মহানগরে মিনিবাসের ভাড়াও বাড়ছে। কিলোমিটারপ্রতি ৩৫ পয়সা বেড়ে ২ টাকা ৫ পয়সার জায়গায় ২ টাকা ৪০ পয়সা করা হয়েছে। তবে মহানগরে বাস ও মিনিবাসের সর্বনিম্ন ভাড়া আগেরটাই বহাল থাকছে। বাসে ১০ টাকা এবং মিনিবাসে ৮ টাকা সর্বনিম্ন ভাড়া দিতে হবে।

এর আগে শুক্রবার (৫ আগস্ট) রাত ১২টার পর থেকে ডিজেল, পেট্রল, কেরোসিন ও অকটেনের দাম বাড়িয়েছে সরকার। দাম বেড়েছে প্রতি লিটার ডিজেলে ৩৪ টাকা, কেরোসিনে ৩৪ টাকা, অকটেনে ৪৬ টাকা ও পেট্রলে ৪৪ টাকা। দাম বাড়ার পর প্রতি লিটার ডিজেল ১১৪ টাকা, কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা ও পেট্রল ১৩০ টাকায় কিনতে হচ্ছে।

অর্থসূচক/

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...