র‍্যাঙ্কিংয়ে বাবরের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন সূর্যকুমার

আইসিসির টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে চমক দেখিয়েছেন ভারতের ব্যাটার সূর্য কুমার যাদব ও দক্ষিন আফ্রিকার স্পিনার তাবরাইজ শামসি। তিন ধাপ উন্নতি করে দুই নম্বরে উঠে এসেছেন তিনি। এক নম্বরে থাকা বাবর আজমের চেয়ে মাত্র ২ রেটিং পয়েন্টে পিছিয়ে আছেন তিনি।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলতি টি-টোয়েন্টি সিরিজে ব্যাট হাতে দারুণ পারফরম্যান্স করছেন যাদব। সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে ৪৪ বলে ৭৬ রানের ঝড়ো ইনিংস খেলেছেন ভারতীয় এই ব্যাটার। তিন ম্যাচ মিলিয়ে তার নামের পাশে রয়েছে ১১১ রান।

শামসি গত বছরের প্রায় পুরোটাই টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের শীর্ষ বোলার ছিলেন। যদিও এ বছর তিনি নেমে গিয়েছিলেন তিন নম্বরে। এবার এক ধাপ এগিয়ে দুই নম্বরে উঠে এসেছেন প্রোটিয়া এই স্পিনার। যদিও শীর্ষে থাকা জস হ্যাজেলউডের সঙ্গে তার ব্যবধান এখনও ৬৪ রেটিং পয়েন্টের। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে ৮ উইকেট নিয়েছেন তিনি। এর মধ্যে শেষ ম্যাচে ২৪ রানে ৫ উইকেট শিকার করে সাউথ আফ্রিকাকে সিরিজ জিততে সাহায্য করেছেন তিনি। এমন পারফরম্যান্সের পর তার নামের পাশে যোগ হয়েছে ১৯ রেটিং পয়েন্ট।

উন্নতি হয়েছে লিটন দাস, হ্যানরিক ক্লাসেন ও ঋষভ পান্তেরও। আফিফ হোসেন ধ্রুব ৪ ধাপ এগিয়েছেন। তার অবস্থান এখন ৫৪তম স্থানে। জিম্বাবুয়ের বিপক্ষে সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি সিরিজে ১০, ৩০ ও অপরাজিত ৩৯ রানের ইনিংসে এই উন্নতি হয়েছে তার। এক ধাপ উন্নতি হয়েছে মাহমুদউল্লাহ রিয়াদের তিনি আছেন ৪২ নম্বরে।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ পিছিয়েছেন নাসুম আহমেদ। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টিতে এক ওভারেই ৩৪ রান খরচা করেছিলেন তিনি। বাংলাদেশের বোলারদের মধ্যে দুই ধাপ এগিয়েছেন মুস্তাফিজুর রহমান। তিনি আছেন ৩১তম স্থানে। তিনি জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচে নিয়েছেন ৪ উইকেট।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.