বিপিএল চলাকালে বিদেশী লিগে খেলতে পারবেন না সাকিব-মুস্তাফিজরা

আগামী জানুয়ারিতে অনুষ্ঠিত হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। একই সময়ে আরও কয়েকটি দেশে মাঠে গড়াবে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরির বিশ্বাস, বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) চলাকালে বাংলাদেশের কোনো ক্রিকেটার অন্য কোনো লিগে খেলতে যাবে না।

সময়ের সঙ্গে সঙ্গে বাড়ছে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের জনপ্রিয়তা। শুরু দর্শক নয়, ক্রিকেটারদের কাছেও আকর্ষণীয় হয়ে উঠছে এসব লিগ। যার মূলে রয়েছে স্বল্প সময়ে বেশি অর্থ। বর্তমানে একই সময়ে ভিন্ন ভিন্ন দেশে বেশ কয়েকটি ফ্র্যাঞ্চিজি লিগ আয়োজিত হয়। যার ফলে বাছাই করে লিগ খেলার সুযোগ পান ক্রিকেটাররা। এমন পরিস্থিতিতে আর্থিক দিক বিবেচনা করে অনেক ক্রিকেটারই নিজের দেশের লিগ বাদ দিয়ে বেছে নেন বিদেশের কোনো ফ্র্যাঞ্চিজি লিগকে।

বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন বলেন, ‘শুধু আমাদের দেশের কথা না প্রত্যেকটা সদস্য দেশগুলোর মধ্যে একটা বোঝাপড়া আছে, এনওসির বিষয় আছে। এই বিষয়গুলো সবাই মেনে চলে এবং আমি ব্যক্তিগতভাবে মনে করি, নিজের দেশের একটা প্রতিযোগিতাতা রেখে কেউ অন্য দেশে খেলতে যাবে না।’

বাংলাদেশের বেশ কয়েকজন ক্রিকেটার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) কিংবা ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) মতো জনপ্রিয় লিগে খেলে থাকেন। আবার বিপিএলেও বেশ কয়েকজন তারকা ক্রিকেটার খেলেন। তাই টুর্নামেন্টগুলো একই সময়ে হলে সবার জন্যই কিছুটা কষ্টকর হবে।

নিজাম উদ্দিন বলেন, ‘আমাদেরও একটা জিনিস মাথায় রাখতে হবে যে, সদস্য দেশগুলো তারা টি-টোয়েন্টি লিগ চালুর জন্য একটা উইন্ডো খুঁজছে। একই সময় অন্য কোনো সদস্যদের উইন্ডো যদি পড়ে যায়, কনফ্লিক্ট করে, তাহলে সবাই কিন্তু এটা ভোগ করবে। এমন না যে শুধু আমরাই ভোগ করব। আমার দুইজন বা তিনজন গুরুত্বপূর্ণ ক্রিকেটার যদি সেখানে খেলার সুযোগ থাকে সে কিন্তু খেলছে না, আমার ঘরোয়া লিগে খেলছে।’

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.