চীনা রকেটে আগুন: সমালোচনায় নাসা

মহাকাশ থেকে ফেরার পথে চীনের লং মার্চ ৫-বি নামক রকেটটিতে বাতাসের সংস্পর্শে আগুন লেগে যায়। এটির ধ্বংসাবশেষ মালেয়শিয়ার আকাশ হয়ে দেশটির সুলু সাগরে পড়েছে বলে মালেয়শিয়ার মহাকাশ এজেন্সি জানিয়েছে।

রোববার (৩১ জুলাই) বেলা ১টার দিকে এক বিবৃতিতে সংস্থাটি এই তথ্য নিশ্চিত করেছে। খবর- বিবিসির

চীনের ওয়েংচাং স্পেসক্রাফট থেকে এই মডেলের রকেটটি ছাড়া হয়। ২৩ হাজার কেজি ওজনের রকেটটি মহাকাশ প্রদক্ষিণ করে পৃথিবীতে ফিরলে বাতাসের আঘাতে এতে আগুন ধরে যায়। এতে রকেটটির ধ্বংসাবশেষের কিছু অংশ মালেয়শিয়া এবং আর কিছু অংশ প্রশান্ত মহাসাগরে পড়ে। এ সময় রাতের আকাশে আতশবাজির মতো আলোর ফুলকি দেখা গেছে। সেটি যত ভূখণ্ডের কাছে আসতে থাকে, ততই এটিকে উল্কাপাত বলে মনে হয়।

রাতেই এশিয়ার বেশ কিছু দেশের মানুষ সোশ্যাল মিডিয়ায় লাল, নীল, হলুদ, কমলা রঙের আলোর ছবি প্রকাশ করে উল্কাপাতের কথা জানায়। আসলে সেটি ছিল বিশাল মাপের চীনা রকেট।

এই ঘটনায় মার্কিন মহাকাশ সংস্থা নাসা চীনের সমালোচনা করেছে। নাসার প্রশাসক বিল নেলসন এক টুইটে চীনের রকেট নেমে আসার বিষয়টি গোপন রাখায় চীনকে “বিপজ্জনক ও দায়িত্বহীন” বলে উল্লেখ করেছেন। এছাড়া চীন রকেট ধ্বংসাবশেষের বিষয় গোপন রেখে বিধি ভঙ্গ করলোও বলে তিনি মন্তব্য করেছেন। খবর- ম্যানিলা টাইমস

 

অর্থসূচক/এইচডি/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...