বর্ণবাদের অভিযোগে স্কটল্যান্ড ক্রিকেট বোর্ডের পদত্যাগ

বর্ণবাদের অভিযোগ মাথায় নিয়ে পদত্যাগ করেছে স্কটল্যান্ড ক্রিকেট বোর্ড। তাদের বিরুদ্ধে এই অভিযোগ উঠেছিল এক বছর আগেই। সোমবার নিরপেক্ষ তদন্ত কমিটির তাদের বিরুদ্ধে প্রতিবেদন প্রকাশের কথা রয়েছে। এর আগেই স্কটল্যান্ডের পুরো বোর্ড সরে দাঁড়িয়েছে।

স্কটিশ বোর্ডের বিরুদ্ধে এই অভিযোগ তুলেছিলেন দেশটির হয়ে ২০০টিরও বেশি ম্যাচ খেলা ক্রিকেটার মজিদ হক। তার এই অভিযোগে সম্মতি জানিয়েছিলেন তার সতীর্থ কাশিম শেখও। এই বিষয়টি আমলে নিয়ে একটি নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করেছিল স্কটল্যান্ডের জাতীয় ক্রীড়া সংস্থা।

জানা গেছে, রোববার সকালে অন্তর্বর্তীকালীন প্রধান নির্বাহীর কাছে পদত্যাগপত্র পাঠিয়েছেন ক্রিকেট স্কটল্যান্ডের কর্মকর্তারা। এরপর নিজেদের ওয়েবসাইটেও এই চিঠি তুলে ধরেছেন তারা। এরপর তারা এই ঘটনার জন্য দুঃখ প্রকাশ করে আরেকটি চিঠি দিয়েছেন।

সেখানে তারা লিখেছেন, ‘এ প্রতিবেদন থেকে যা আসবে, সেসব কার্যকরী করতে বোর্ড বদ্ধপরিকর ছিল। যারাই ক্রিকেট স্কটল্যান্ডে বর্ণবাদ অথবা যেকোনো ধরনের বৈষম্যের শিকার হয়েছেন, তাঁদের কাছে আমরা দুঃখ প্রকাশ করছি এবং এর আগেই প্রকাশ্যে ক্ষমা চেয়েছি।’

পদত্যাগের কারণ ব্যাখ্যা করে তারা আরও জানিয়েছে, ‘প্রস্তাবিত সময়সীমা ও কিছু পদক্ষেপের ব্যাপারে বোর্ড এখন ওয়াকিবহাল। তবে যে সময়সীমা নির্ধারণ করা হয়েছে, তাতে বর্তমান কাঠামোতে থেকে সেসব অর্জন করা সম্ভব নয়। ফলে আমাদের বিশ্বাস, সামনের দিনগুলোতে প্রয়োজনীয় উন্নতির জন্যই আমাদের সরে দাঁড়ানো উচিত।’

বর্ণবাদের অভিযোগ বিশ্ব ক্রিকেটে নতুন কিছু নয়। এর আগে অনেকবারই এমন অভিযোগে শাস্তি দেয়া হয়েছে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে। গত কয়েক বছরে সবচেয়ে আলোচিত ঘটনা ছিল সাবেক ইংলিশ ক্রিকেটার আজিম রফিকের ইয়র্কশায়ারের বিরুদ্ধে করা অভিযোগ। তার অভিযোগের প্রেক্ষিতে ক্লাবটির পরিচালনা কমিটি পদত্যাগ করতে বাধ্য হয়েছিল।

অর্থসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...