বিক্ষোভকারীদের বিরুদ্ধে নবনির্বাচিত লঙ্কান প্রেসিডেন্টের হুঁশিয়ারি

নির্বাচনে জিতেই বিক্ষোভকারীদের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি দিয়েছেন শ্রীলঙ্কার নবনির্বাচিত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে। দেশটির কিছু সংখ্যক বিক্ষোভকারী তার পদত্যাগের দাবিতে প্রেসিডেন্টের বাসভবন ঘিরে বিক্ষোভ করলে তিনি বুধবার (২০ জুলাই) এটি ‘অগণতান্ত্রিক’ উল্লেখ করে এই হুঁশিয়ারি দেন। খবরে এনডিটিভি ও রিপাব্লিক ওয়ার্ল্ড

গতকাল দেশটির পার্লামেন্ট নির্বাচনে সংখ্যাঘরিষ্ঠ ভোট পেয়ে বিজয়ী প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে বলেন, সাবেক প্রেসিডেন্ট গোতাবায়ে রাজাপাকসে দেশ ছেড়ে পলায়ন ও তার পদত্যাগের পর আমি কোনও ধরনের সহিংসতা ঘটতে দেব না।

রাজধানী কলোম্বোর এক মন্দিরে প্রার্থনা শেষে বিক্ষোভকারীরা উদ্দেশ্য করে তিনি বলেন, তোমরা যদি সরকারকে হটানোর বা প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর কার্যালয় দখলে নেওয়ার চেষ্টা কর, এটা কোনো ধরনের গণতন্ত্র নয়। এটা আইনবিরোধী। ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

বিক্ষোভকারীদের দাবি, সদ্য পদত্যাগকৃত গোতাবায়ে রাজাপাকসের উত্তরসূরি শ্রীলঙ্কার নবনির্বাচিত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে। তবে এই বিষয়টি মোটেও স্বীকার করেননি রনিল বিক্রমাসিংহে। এই প্রসঙ্গে তিনি জানান, আমি রাজাপাকসের বন্ধু নয়, আমি জনগণের বন্ধু।

এশিয়ার একমাত্র দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কায় নবম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন রনিল বিক্রমাসিংহে। দেশে রাজনৈতিক অস্থিতিশীলতার ইতি টানতে বৃহস্পতিবার (২১ জুলাই) তিনি এই শপথ নেন। এর আগে তিনি পার্লামেন্ট সদস্যদের কাছ থেকে ২২৫ টির মধ্যে ১৩৪ টি ভোটে পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন।

অর্থসূচক/এইচডি/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.