বিদেশি বিনিয়োগ তুলে নেওয়ার চাপে রুপির রেকর্ড পতন

মার্কিন ডলারের বিপরীতে রেকর্ড পতন ঘটেছে ভারতীয় মুদ্রা রুপির। বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে আসতে থাকা  এবং পুঁজিবাজার থেকে বিদেশী বিনিয়োগ তুলে নেওয়ার হিড়িক পড়ায় রুপির মান কমছে-ই। আজ মঙ্গলবার (১৯ জুলাই) ডলারের মূল্য ৮০ রুপি দাঁড়িয়েছে।

খবর- খালিজ টাইমসের

এদিকে আজ সকালে ডলারের বিপরীতে লেনদেন করতে মাঠে নামে রুপি। এই সময় উচ্চ মূল্যস্ফীতি, যুক্তরাষ্ট্রের ব্যাংক হার নীতি বৃদ্ধি, ডলারের শক্তি বৃদ্ধি, ইউক্রেন-রাশিয়া দ্বন্দ্ব, অপরিশোধিত তেলের দাম ও ক্রমাগত বাণিজ্য ঘাটতির কারণে প্রাথমিকভাবে রুপির পতন ঘটে। আর এগুলোকেই দায়ী করছেন বিশেষজ্ঞরা। খবর- হিন্দুস্তান টাইমসের

গতকাল (১৮ জুলাই) এ বিষয়ে ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন লোকসভায় জানান, ২০১৪ সালের ৩১ ডিসেম্বর থেকে এখন পর্যন্ত রুপির মান অনেকটাই পতন হয়েছে। এই সময়ে মার্কিন ডলারের বিপরীতে প্রায় ২৫ শতাংশ কমেছে ভারতীয় মুদ্রার দর। রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্ব, অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি এবং বিশ্বজুড়ে আর্থিক অবস্থার প্রভাবই ভারতীয় মুদ্রার পতনের প্রধান কারণ ।

তিনি আরও জানান, চলতি অর্থবছরে দ্রুত বেরিয়ে যাচ্ছে বিদেশি পোর্টফোলিও বিনিয়োগ। এখনও পর্যন্ত ভারতীয় ইক্যুইটি বাজার থেকে প্রায় ১৪ বিলিয়ন ডলার তুলে নিয়েছেন বিদেশি বিনিয়োগকারীরা। এটি ভারতীয় মুদ্রার দর পতনের অন্যতম কারণ।

অর্থসূচক/এইচডি/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.