সুন্দরবনের মুন্ডা জনগোষ্ঠীর কাছে ব্র্যাক ব্যাংক

ব্র্যাক ব্যাংক সুন্দরবন সংলগ্ন এলাকায় বসবাসরত মুন্ডা জাতিগত জনগোষ্ঠীর মধ্যে ব্যাংকিং সেবা সম্পর্কে সচেতন করতে ‘উঠান বৈঠক’-এর আয়োজন করেছে। আনুষ্ঠানিক ব্যাংকিং বা আর্থিক সেবার বাইরে থাকা জনগোষ্ঠীকে ব্যাংকিংয়ে সংযুক্ত করতে এই ‘উঠান বৈঠক’-এর আয়োজন করা হয়।

রোববার (১৭ জুলাই) ব্র্যাক ব্যাকের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এই ‘উঠান বৈঠক’-এ খুলনার কয়রা উপজেলার এজেন্ট ব্যাংকিং আউটলেটের মাঠ পর্যায়ের কর্মকর্তারা ব্যাংক অ্যাকাউন্ট খোলা, সঞ্চয়ের গুরুত্ব এবং এজেন্ট ব্যাংকিং আউটলেটে প্রদানকৃত সেবাসমূহ সম্পর্কে মুন্ডা জনগোষ্ঠীকে বিস্তারিত বর্ণনা করেন।

ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সেলিম আর. এফ. হোসেন বলেন, আমাদের লক্ষ্য হচ্ছে ব্যাংকিং সুবিধার বাইরে থাকা মানুষদেরকে আর্থিক সেবার আওতায় নিয়ে আসা। আমাদের এজেন্ট ব্যাংকিং আনুষ্ঠানিক ব্যাংকিং সেবার বাইরে থাকা একটি বিশাল জনগোষ্ঠীকে এ সেবার আওতায় নিয়ে আসছে। আমরা বিশ্বাস করি, মুন্ডা জনগোষ্ঠী এখন থেকে দেশের আর্থিক খাতের মূলধারায় সম্পৃক্ত হবে। আমাদের এজেন্ট ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে তাঁরা ব্যাংক অ্যাকাউন্ট খুলবে এবং সঞ্চয়ের অভ্যাস গড়ে তুলবে।

ব্র্যাক ব্যাংক এর দ্রুত বর্ধনশীল অল্টারনেট ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে ১ লাখ ৭৫ হাজার গ্রাহককে ব্যাংকিং সেবার আওতায় নিয়ে এসেছে। এদের অধিকাংশ গ্রামীণ ও প্রত্যন্ত অঞ্চলের। ৭৭ শতাংশ আউটলেট নিয়ে ব্র্যাক ব্যাংকের এজেন্ট ব্যাংকিংয়ের উপস্থিতি সবচেয়ে বেশি গ্রামীণ এলাকায়।

উল্লেখ্য, অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে নগদ জমা ও উত্তোলন, ইএমআই-এর মাধ্যমে লোন পরিশোধ, বিদেশ থেকে পাঠানো টাকা গ্রহণ, ইউটিলিটি বিল প্রদানসহ সব ধরনের ব্যাংকিং সেবা পাওয়া যাচ্ছে এজেন্ট ব্যাংকিং আউটলেটে। এজেন্ট ব্যাংকিং আউটলেটগুলো এখন স্থানীয় মানুষদের প্রাত্যহিক ব্যাংকিং সেবার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে।

 

অর্থসূচক/এইচডি/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.