বড় ঋণপত্র খোলার আগে বাংলাদেশ ব্যাংককে জানাতে হবে

দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভের উপর চাপ কমাতে আমদানিতে আরও মনিটরিং বাড়াচ্ছে বাংলাদেশ ব্যাংক। এর অংশ হিসেবে  বড় অংকের ঋণপত্র ((letter of credit-LC) খোলার আগে বাংলাদেশ ব্যাংককে তা আগাম জানানোর নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৪ জুলাই) রাতে বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে। আগামী রোববার (১৭ জুলাই) চিঠি দিয়ে আনুষ্ঠানিকভাবে ব্যাংকগুলোকে বিষয়টি জানিয়ে দেবে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে এই তথ্য জানা গেছে।

প্রজ্ঞাপন অনুসারে, এখন থেকে কোনো ব্যাংক ৫০ লাখ ডলার বা তারচেয়ে বেশি মূল্যের ঋণপত্র খুলতে চাইলে তা ঋণপত্র খোলার ২৪ ঘণ্টা আগে বাংলাদেশ ব্যাংককে জানাতে হবে।

বাংলাদেশ ব্যাংক অনলাইন ইম্পোর্ট মনিটরিং সিস্টেমের (ওআইএমএস) মাধ্যমে এই তথ্য জানাতে হবে সংশ্লিষ্ট ব্যাংককে।

তবে সরকারি পণ্য আমদানির ঋণপত্র খোলার ক্ষেত্রে এই শর্ত প্রযোজ্য হবে না।

একই দিনে বাংলাদেশ ব্যাংক অপর এক প্রজ্ঞাপনে তফসিলি ব্যাংকগুলোকে তাদের অফশোর ব্যাংকিং ইউনিট থেকে ডলারসহ বৈদেশিক মুদ্রা স্থানীয় ব্যাংকিংয়ে স্থানান্তর করার সুযোগ দিয়েছে। শর্তসাপেক্ষে এই অর্থ দিয়ে আমদানি ব্যয় মেটানো যাবে।

বাজারে ডলার সঙ্কট সহনীয় করা ও বৈদেশিক মুদ্রার রিজার্ভের উপর থেকে চাপ কমানোর লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের ধারাবাহিক চেষ্টার অংশ হিসেবে আলোচিত উদ্যোগগুলো নেওয়া হয়েছে।

এদিকে বাজারে ডলারের সরবরাহ বাড়িয়ে এর দাম নিয়ন্ত্রণে রাখার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক তার রিজার্ভ থেকে ডলার বিক্রি অব্যাহত রেখেছে। গত বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংশ দেশের ব্যাংকগুলোর কাছে ১৩ কোটি ৫০ লাখ ডলার বিক্রি করেছে বলে জানা গেছে।

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...