যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে ঋষি

প্রথম পর্বের ভোট

জনসনের জায়গায় রক্ষণশীল দলের নেতা কে হবেন তা নিয়ে দলের প্রথম রাউন্ডের ভোটে এগিয়ে ঋষি সুনাক। ছয় প্রার্থীর মধ্যে তিনিই সবচেয়ে বেশি ভোট পেয়েছেন। ক্ষমতাসীন দলের এমপি-দের এই ভোটাভুটি আগামী সপ্তাহেও চলবে।

বুধবার ছয় প্রার্থীর মধ্যে সবচেয়ে কম ভোট পাওয়া দুই প্রার্থী দলের নেতৃত্ব ও পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার দৌড় থেকে ছিটকে গেলেন। পরের ভোটে আরো দুই নেতা দৌড়ের বাইরে চলে যাবেন। তারপর সবচেয়ে বেশি ভোট পাওয়া দুই প্রার্থীর মধ্যে চূড়ান্ত পর্যায়ে ভোটাভুটি হবে। সেখানে যিনি জিতবেন, তিনিই যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী হবেন।

বুধবারের ভোটাভুটিতে ঋষি সুনাক ৮৮টি ভোট পেয়েছেন। দ্বিতীয় স্থানে থাকা বাণিজ্যমন্ত্রী পেনি মরডেন্ট পেয়েছেন ৬৭টি ভোট। ফরেন সেক্রেটারি লিজ ট্রুস পেয়েছেন ৫০টি ভোট। জেরেমি হান্ট এবং নাধিম জাহায়ি সবচেয়ে কম ভোট পেয়ে প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ের বাইরে চলে গেছেন।

প্রথম ভোটের ফলপ্রকাশের পরই জেরেমি হান্ট জানিয়ে দেন, তিনি এবার ঋষি সুনাককেই সমর্থন করবেন। হান্ট বলেছেন, ‘ঋষি খুবই ভদ্র এবং তিনি সোজাসুজি কথা বলেন, নীতি নির্ধারণের ক্ষেত্রে তিনি সম্পূর্ণ সততা নিয়ে কাজ করেন। তাই ঋষি পরবর্তী প্রধানমন্ত্রী হলে আমি গর্বিত বোধ করব।’

সুনাক যে সবচেয়ে বেশি এমপি-র সমর্থন পেয়েছেন, তাই নয়, দ্বিতীয় স্থানে থাকা মরডেন্টের তুলনায় তিনি ২১টি ভোট বেশি পেয়েছেন। ফলে আপাতত, তিনি পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে আছেন। আবার ইউগভ পোল ক্ষমতাসীন দলের ৯০০ কর্মীর রায় নিয়েছিল। তাতে দেখা যাচ্ছে, মরডেন্ট এগিয়ে।

জনসনের পর কে প্রধানমন্ত্রী হবেন, তা ঘোষণা করা হবে আগামী ৫ সেপ্টেম্বর। সূত্র: ডিডাব্লিউ, এপি, এএফপি, রয়টার্স)

অর্থসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...