সেপ্টেম্বর থেকে স্পেনে ট্রেন ভ্রমণ ফ্রি

ট্রেনে চড়তে লাগবে না কোন টাকা। অবাক হচ্ছেন?

এমনটাই ঘোষণা দিয়েছে ইউরোপের দেশ স্পেনের সরকার। বেশ কয়েকবার বড় রকমের মূল্যছাড়ের পরে এবার ট্রেন ভ্রমণ একেবারেই ফ্রি করে দিতে চলেছে দেশটি। আসন্ন সেপ্টেম্বর মাস থেকেই দেশটির নাগরিকরা এ সুবিধা ভোগ করতে পারবেন।

স্পেনের ট্রেন সার্ভিস মূলত একটি সেবাভিত্তিক যাতায়াত সুবিধা, যেখানে যাত্রীদের সুবিধার কথা সর্বোচ্চ গুরুত্বসহকারে দেখা যায়।

সে লক্ষ্যেই দেশটির প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ এ ধরনের সিদ্ধান্ত নিলেন। মূলত স্পেনের কারকানিয়াস, রোদালিয়েস ও মধ্যম দূরত্বের যে কোনো শহরে ট্রেন ভ্রমণ একেবারে ফ্রি করে দেয়া হয়েছে। চলতি বছরের সেপ্টেম্বর থেকে বছরের শেষ অবধি এ সুবিধা ভোগ করতে পারবে দেশটির জনগণ।

খবর সিএনএন।

দেশটির ট্রান্সপোর্ট বিভাগ সিএনএন কে জানিয়েছে, মূলত একমুখী ভ্রমণ ও দূরবর্তী ভ্রমণের ক্ষেত্রে এ ধরনের সুবিধা আওতার বাইরে থাকবে। কেবল বহুমুখী ও কম দূরত্বের ভ্রমণের ক্ষেত্রে এ ধরনের সুবিধাভোগ করতে পারবেন যাত্রীরা।

অন্যদিকে স্পেনের যোগাযোগ মন্ত্রণালয় জানিয়েছে, ‘জ্বালানি ও জ্বালানির দামের ক্রমাগত বৃদ্ধির অস্বাভাবিক পরিস্থিতিতে নিরাপদ, নির্ভরযোগ্য, আরামদায়ক, অর্থনৈতিক এবং টেকসই পরিবহনের মাধ্যমে প্রয়োজনীয় দৈনিক যাতায়াতের নিশ্চয়তা দিতে দেশটির নাগরিকদের এ ধরনের সেবা দেয়া হচ্ছে।

রাশিয়া-ইউক্রেন ইস্যুকে সামনে রেখে একের পর এক মূল্যস্ফীতির রেকর্ড দেখছে ইউরোপের দেশগুলো। এতে করে বেড়ে গেছে সাধারণ মানুষের জীবনযাত্রার ব্যয়। তাদের কথা চিন্তা করে ইউরোপের বিভিন্ন দেশ নানামুখী পদক্ষেপ নেয়া হচ্ছে।

অর্থসূচক/এমআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.