ভোক্তা-অধিকারের অভিযানে জরিমানা গুনলো ১২৯ প্রতিষ্ঠান

ঢাকা মহানগরের গুলশান, ধানমন্ডি-২৭ ও সাদেক খান কাঁচাবাজারসহ দেশব্যাপী মোট ৬২টি বাজার ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে পরিচালিত তদারকি কার্যক্রমের মাধ্যমে ভোক্তা-স্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ১২৯টি প্রতিষ্ঠানকে ৯ লাখ ৫শ টাকা জরিমানা করা হয়েছে।

বুধবার (৬ জুলাই) ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানানো হয়েছে।

ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী এই অভিযান পরিচালনা করে বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়। এতে ৫৬ জন কর্মকর্তার নেতৃত্বে ঢাকা মহানগরসহ দেশের ৫১টি জেলায় বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়।

অভিযানকালে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ভোক্তা ও ব্যবসায়ীদের মধ্যে লিফলেট, প্যাম্ফলেট বিতরণসহ হ্যান্ডমাইকে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পরামর্শ দেয়া হয়।

এ সময় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে সহযোগিতা করেন আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) সহ সংশ্লিষ্ট শিল্প বণিক সমিতির প্রতিনিধিরা।

উল্লেখ্য, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিট্রেটগণ ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন ২০০৯ অনুযায়ী ভ্রাম্যমান আদালত পরিচালনার মাধ্যমে ভোক্তা-অধিকার সংরক্ষণ নিশ্চিতকরণসহ স্থিতিশীল বাজার ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছেন।

অর্থসূচক/এইচডি/এমএস

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...