বিআইসিএমের সেমিনার অনুষ্ঠিত

বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের ‘বিআইসিএম রিসার্চ সেমিনার-১৩’ অনুষ্ঠিত হয়েছে। বুধবার (০৬ জুলাই) সকাল ১০টায় বিআইসিএমের মাল্টিপারপাস হলে এই সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সেমিনারে “Do co-opted boards affect firm managerial ability in the US” শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. মোহাম্মাদ দুলাল মিয়া, সহযোগী অধ্যাপক, ইউনিভার্সিটি অব নিজওয়া।

তিনি ওমানের ইউনিভার্সিটি অব নিজওয়া এর ইকোনোমিক্স এন্ড ফাইন্যান্স বিভাগের প্রধান।

বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের নির্বাহী প্রেসিডেন্ট ড. মাহমুদা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারটিতে আলোচক হিসেবে হিসেবে উপস্থিত ছিলেন, ড. হাসিবুল চৌধুরী, প্রভাষক, ফাইন্যান্স স্কুল অব বিজনেস, দ্যা ইউনিভার্সিটি অব কুইনসল্যান্ড; তাহের জামিল, সহকারী অধ্যাপক, ঢাকা বিশ্ববিদ্যালয়। সেমিনারটি সঞ্চালনা করেন ইন্সটিটিউটের সহকারী অধ্যাপক সাফায়েদুজ্জামান খান।

সেমিনারে উপস্থাপিত মূল প্রবন্ধে ড. মোহাম্মাদ দুলাল মিয়া যুক্তরাষ্ট্রের বিভিন্ন তথ্য বিশ্লেষণ করে দেখান, “কো-অপ্ট বোর্ডের সদস্যরা ব্যবস্থাপনার ক্ষমতাকে নেতিবাচকভাবে প্রভাবিত করে। পুরুষ কো-অপ্ট সদস্যরা এই বিষয়ের প্রভাবক হিসেবে অন্তরায়। তবে, নন-কোপ্ট সদস্যরা ব্যবস্থাপনাগত ক্ষমতা বাড়ায়। ব্যবস্থাপনাগত দক্ষতা নির্ধারণে নারী পরিচালকদের নিরপেক্ষ ভূমিকা দেখা যায়।’

এই স্টাডির পরিপ্রেক্ষিতে ড. মোহাম্মাদ দুলাল মিয়া ফার্ম এবং পুঁজিবাজারের জন্য পরামর্শ দেন যে, কর্পোরেট গভর্নেন্স ফ্রেমওয়ার্কে বোর্ড কো-অপশনের সীমা নির্দিষ্ট করা উচিত। এছাড়া, ব্যবস্থাপনাগত ক্ষমতা এবং দক্ষতা বাড়াতে বোর্ডে লিঙ্গ বৈচিত্র্যকে উৎসাহিত করতে হবে।

সেমিনারটির উদ্বোধন করে বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের নির্বাহী প্রেসিডেন্ট ড. মাহমুদা আক্তার বলেন, ‘আজকের পেপারে যুক্তরাষ্ট্রের তথ্য বিশ্লেষণ করে দেখানো হয়েছে। সেই তথ্যের ভিত্তিতে কিছু গুরুত্বপূর্ণ ফলাফল আমরা দেখেছি। তিনি আমাদের দেশের প্রেক্ষপটে কাজটি রেপ্লিকেট করার উপর গুরুত্বারোপ করেন।

এসময় তিনি আরও বলেন, বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেট পুঁজিবাজারের সাথে সংশ্লিষ্টদের দক্ষতা উন্নয়নে শিক্ষা, প্রশিক্ষণ, গবেষণা, ডিপ্লোমা ও মাস্টার্স প্রোগ্রাম পরিচালনা করছে। সামনের দিনগুলোতে ইন্সটিটিউট গবেষণা পরিচালনার উপর অধিকতর গুরুত্বারোপ করবে। সেমিনারে উপস্থিত আলোচকগণ বৃহত্তর স্বার্থে ভবিষ্যতে ইন্সটিটিউটের সাথে গবেষণা সহযোগী হিসেবে কাজ করার ব্যাপারে প্রস্তাবনা রাখেন।

আলোচক ড. হাসিবুল চৌধুরী, প্রভাষক, ফাইন্যান্স স্কুল অব বিজনেস, দ্যা ইউনিভার্সিটি অব কুইনসল্যান্ড এবং তাহের জামিল, সহকারী অধ্যাপক, ঢাকা বিশ্ববিদ্যালয়, গবেষণাটির প্রসংশা করেন। গবেষণাটির সুপারিশ অত্যন্ত গুরুত্বপূর্ণ তবে অল্টারনেটিভ কিছু পরিমাপকে এই তথ্যগুলোর ফলাফল দেখা যেতে পারে। একইসাথে, বাংলাদেশেও এ ধরণের গবেষণা পরিচালনার উপর গুরুত্বারোপ করেন।

সেমিনারটিতে বিআইসিএমের অনুষদ সদস্যবৃন্দ, কর্মকর্তা এবং অন্যান্য আমন্ত্রিত অতিথিগণ উপস্থিত ছিলেন।

অর্থসূচক/এমএস

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...