ব্যাংক খাতের উপরেই নির্ভর করছে দেশের উন্নয়ন: হাসান মাহমুদ

তথ্যমন্ত্রী ডক্টর হাসান মাহমুদ বলেছেন, ব্যাংক খাতের উপর নির্ভর করছে দেশের উন্নয়ন। ব্যাংকিং সেক্টর এগিয়ে না গেলে দেশের উন্নয়ন সম্ভব নয়। বর্তমান সরকারের আমলে দেশের এবং দেশের ব্যাংক সেক্টরের অভূতপূর্ণ উন্নয়ন হয়েছে ।

বুধবার (৬ জুলাই) রাজধানীর হোটেল ইন্টার কন্টিনেন্টালে বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেডের ইসলামিক শরিয়াহ ব্যাংকিং কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

হাসান মাহমুদ বলেন, প্রান্তিক জনগোষ্ঠীকে ব্যাংকিং সেবার আওতায় আনতে না পারলে আর্থিক উন্নতি হবে না। গ্রামের মানুষকে যত বেশি ব্যাংকিং সেবার আওতায় আনতে পারবে, গ্রামীণ অর্থনীতি তত চাঙ্গা হবে।

মন্ত্রী আরও বলেন, বড় ঋণের খেলাপি প্রবণতা বন্ধ করতে হবে। তথ্য পর্যালোচনা করলে দেখা যায়, বড় ঋণের এসএমই ঋণের আদায় অনেক বেশি। বড় ঋণ উত্তোলন না হওয়ায় আমানতের সুদ হার বাড়ছে বলে মন্তব্য করেন মন্ত্রী।

বর্তমান সরকারের আমলে দেশের অভূতপূর্ণ উন্নয়ন হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, পাঁচ বছর পরে গিয়ে আমি কুমিল্লা শহর চিনতে পারিনি, আকাশ থেকে কুমিল্লা শহর দেখলে ঢাকা-চট্টগ্রাম থেকে পার্থক্য নেই।

তিনি আরো বলেন, আগে পুরনো কাপড় দেশে আসতো চট্টগ্রামে, সেসব কাপড় শোধন করে বিক্রি হত। অনেকেই সেগুলো কিনতেন, এখন দেশ থেকে নতুন কাপড় রপ্তানি হয়। বর্তমান সরকারের আর্থিক নীতি ও প্রকল্পের যথাযথ বাস্তবায়নের কারণে এটি সম্ভব হয়েছে।

তিনি বলেন, এখন গ্রাম আর গ্রাম নেই, বেশিরভাগ বাড়িতে ফ্রিজ-টিভি আছে। কেউ কেউ এসিও লাগাচ্ছে।

ব্যাংকের চেয়ারম্যান রশিদ আহমদ চৌধুরী বলেন, সোশ্যাল ইসলামী ব্যাংকের এমডি আমাকে শরিয়াহ ব্যাংকিং চালু করতে সহায়তা করেছেন। বিশেষভাবে সহায়তা করেছেন বাংলাদেশ ব্যাংকের সদ্য বিদায়ী গভর্নর ফজলে কবির। ইসলামী ব্যাংকিং এগিয়ে নিতে তিনি তথ্য মন্ত্রীর সহায়তা কামনা করেন। তিনি বলেন, দেশের শীর্ষ স্কলারদের নিয়ে একটি শরিয়াহ এডভাইজরি কমিটি গঠন করা হয়েছে। এর মাধ্যমে বাংলাদেশ কমার্স ব্যাংকের ইসলামী ব্যাংকিং কার্যক্রম এগিয়ে যাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে শরীয়াহ এডভাইজরি কমিটির সভাপতি হাফেজ মুফতি মোহাম্মদ মুহিবুল্লাহ বাকীসহ ব্যাংকের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত উপস্থিত ছিলেন।

অর্থসূচক/এমআর/এমএস

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...